• ঢাকা
  • শনিবার, ৩১ আগস্ট, ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২৬ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কাঁঠাল খেয়ে যেসব খাবার খাওয়া ঠিক নয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৮, ২০২৪, ১০:২৯ এএম
কাঁঠাল খেয়ে যেসব খাবার খাওয়া ঠিক নয়
ছবি: সংগৃহীত

গরম কাল মানেই আম, কাঁঠাল ও লিচু খাওয়🧜ার দিন। অনেকেই গরমে কাঁঠাল খেতে ভীষণ ভালোবাসেন। স্বাদে মিষ্টি এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি, আয়রন ও পটাশিয়াম থাকে। কাঁঠাল অনেকেই পছন্দ করেন। খেতে সুস্বাদু হওয়ার পাশাপাশি কাঁঠাল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি সবজি এবং ফল দুই ভাবেই খাওয়া যায়। তবে, এমন কিছু খাবার রয়েছে যা কাঁঠাল খেয়ে ভুলেও খাওয়া ঠিক নয়। এতে পেটে নানা ধরনের সমস্যা হতে পারে। শুধু তাই নয়, হজমেরও সমস্যা দেখা দেয়।

কাঁঠাল খাওয়ার পর যেসব খাবার খাবেন না—

দুধ
কাঁঠাল খাওয়ার আগে বা পরপরই দুধ খাওয়া উচিত নয়। কারণ এতে আপনার 🍎ত্বক সংক্রান্ত সমস্যা হতে পারে। এর মধ্যে রয়েছে চুলকানি, সাদা দাগ, ব্রণ ইত্যাদি সমস্যা। এ ছাড়া হজম সংক্রান্ত রোগের ♔ঝুঁকিও থাকতে পারে।

ঢেঁড়স
কাঁ🦩ঠাল খাওয়ার পর কখনওই ঢেঁড়স খাওয়া ঠিক নয়। কাঁঠালের মধ্যে থাকা অক্সালেট ঢ্যাড়সের সঙ্গে মিশে ফুসকুড়ি, ত্বক🐽 জ্বালাপোড়া হতে পারে।

পেঁপে
কাঁঠালের সঙ্গে কখনোই পেঁপে খাওয়া ঠিক নয়। 🥃কারণ পেঁপেতে থাকা ক্যালসিয়াম আর কাঁঠালে থাকা অক্সালেট পেটে গিয়ে বিষক্রিয়ার সৃষ্টি করতে পারে। এতে নানা সমস্যা সৃষ্টি হয়। এ খারণে কাঁঠাল খাওয়ার পর পেঁপে খাওয়া এড়িয়ে চলুন।

মধু
কাঁ🌺ঠাল খাওয়ার পর মধু খেলে তা শরীরে রক্তে শর্করার মাত🌱্রা বাড়িয়ে দিতে পারে। বলা হয় পাকা কাঁঠাল খাওয়ার পরও মধু খাওয়া উচিত নয়।

Link copied!