• ঢাকা
  • শনিবার, ৩১ আগস্ট, ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২৬ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পায়ের নখে ফাঙ্গাস হলে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৪, ০৭:১৭ পিএম
পায়ের নখে ফাঙ্গাস হলে যা করবেন
ছবিঃ সংগৃহীত

পায়ের নখের ফাঙ্গাস সংক্রমণের সমস্যায় নখ ভঙ্গুর হয়ে যায়। এ ছাড়া নখের রংও নষ্ট হয়ে যায়। অনিকোমাইকোসিস (Onychomycosis) হলো খুবই কমন ফাংগাল ইনফেকཧশন। এই ইনফেকশনের ফলে হাত-পায়ের নখ খুব সহজেই আক্রান্ত হয় এবং নানাবিধ সমস্যা দেখা দেয়। নখ নষ্ট হয়ে যায়। ভেঙ্গে যায়। তাই ফাংগাল ইনফেকশনে সতর্ক হতে হবে।

আমেরিকান অ্যাকাডেমি অফ ডার্মাটোলজি বিভাগের মতে, নখের ফাংগাল ইনফেকশনের আক্রমণ হয়- বদ্ধ, গর♍ম ও অতিরিক্ত স্যাঁতস্যাঁতে আবহাওয়ার ভেতর দীর্ঘসময় থাকার কারণে। এছাড়া প্রয়োজনের চাইতে অনেক বেশি সময় হাত ও পা ভেজা রাখলেও এই ইনফেকশন হবার সম্ভবনা থাকে। চলুন জেনে নেওয়া যাক, পায়ের নখে ফাঙ্গাস হলে কী করবেন-

টি ট্রি অয়েল 
সাবান এবং পানি দিয়ে আক্রান্ত স্থানটি পরিষ্কার করুন, তারপরে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল সরাসরি পায়ের নখের উপর লাগান। এভাবে রেখে দিন এবং কয়েক ঘণ্টার জন্য পানি লাগাবেন না। সেরে না ওঠা পর্যন্ত কয়েক সপ্তাহ এভাবে ব্যবহার করুন। এতে থাকা প♒্রাকৃতিক অ্যান্টিফাঙ্গাল এজেন্ট এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য পায়ের নখের ফাঙ্গাসের চিকিৎসার জন্য বেশ কার্যকরী।

আপেল সাইডার ভিনেগার
অ্যাপল সিডার ভিনেগারের মধ্যে রয়েছে অ্যান্👍টি ব্যাকটেরিয়াল উপাদান। এটি ফাঙ্গাসের কারণে হওয়া সংক্রমণকে কমাতে কাজ করে। অ্যাপল সিডার ভিনেগার ও পানির মিশ্রণে আক্রান্ত নখটি প্রতিদিন আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন।

রসুন
এটি অ্যান্টি-ফাঙ্গাল উপাদান হিসেবে পরিচিত। এটি পায়ে꧒র নখের ফাঙ্গাস প্রতিকারে উপকারী। রসুনের কিছু টুকরো থেঁতলে নিন। হালকা গরম পানির মধ্যে এটি দিন। আক্রান্ত স্থানকে এর মধ্যে ভেজান। যত দিন পর্যন্ত সমস্যা শেষ না হচ্ছে তত দিন পর্যন্ত এই পদ্ধতি ব্যবহার করুন।

বেকিং সোডা
বেকিং সোডা এবং হাইড্রোজেন পারক্সাইডের সংমিশ্রণ একটি শক্তিশালী অ্যান্টিফাঙ্গাল পেস্ট তৈরি করতে পারে যা পায়ের নখের ফাঙ্গাসের বিরুদ্ধে লড়াই কর🌜তে সহায়তা করে।

Link copied!