• ঢাকা
  • বুধবার, ২৮ আগস্ট, ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ২২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সূচবিহীন নতুন কোভিড টিকা আবিষ্কার, একটি ডোজই যথেষ্ট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৪, ০৪:৪১ পিএম
সূচবিহীন নতুন কোভিড টিকা আবিষ্কার, একটি ডোজই যথেষ্ট
ছবি: সংগৃহীত

বছর দুয়েক আগে বিশ্বজুড়ে তাণ্ডব চালিয়েছে করোনা ভাইরাস। সারাবিশ্বে শুরু হয় মৃত্যুর মিছিল। সংক্রমণের মাত্রা ছড়াতে থাকে লাগামহীনভাবে। থমকে যায় বিশ্ব। করোনার সেই সংক্রমণকে ঠেকাতে শুরু হয় গবেষণা। করোনা ভাইরাস প্রতিরোধে আবিস্কার হয় টিকা। ক্রমান্বয়ে তিনটি ডোজ টিকা নিয়ে সাময়িকভাবে করোনা 🌳ভাইরাসের সংক্রমণ থেকে রেহাই পাওয়া যায়। এরপর বিশ্বের কর্মচঞ্চলতা আবারও ফিরে আসে। তবে করোনা সংক্রমণের সংখ্যা কমে গেলেও তা একেবারে বিলিন হয়ে যায়নি। তাইতো গবেষকরাও আরও ভালো প্রতিষেধন আবিষ্কারের চেষ্টা চালিয়ে যায়। সেই চেষ্টার ধারাবাহিকতায় এবার আবিষ্কার হয়েছে আরও একটি টিকা। নতুন এই টিকা সূচ ফোটানো ছাড়াই গ্রহণ করা যাবে এবং এর একটি ডোজই প্রতিরোধ করবে করোনা ভাইরাস।

সম্প্রতি বিশ্বগণমাধ্যমের খবরে জানা যায়, করোনা টিকাকরণের দুনিয়ায় বিপ্লব ঘটতে চলেছে। করোনাভাইরাস প্রতিরোধী নতুন টিকা COVID-19 mucosal Vaccine বাজারে এসেছে। সূ▨চবিহীন এই কোভিড টিকার আবিষ্কার করেছেন অস্ট্রেলিয়ার গ্রিফিথ ইউনিভার্সিটির গবেষকরা। গত চার বছর ধরে এই গবেষণা চলে। যার নেতৃত্ব দিয়েছেন অধ্যাপক সুরেশ মহালিঙ্গম।

ন্যাচার কমিউনিকেশনস জার্নালে নিজেদের গবেষণাপত্রটি প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার গ্রিফিথ ইউনিভার্সিটির গবেষকরা। গবেষণাপত্রেꦛ তারা জানান, সূচবিহীন কোভিড টিকা নাকের ছিদ্রপথ দিয়ে শরীরে প্রবেশ করানো যাবে। তাই এই টিকা নিতে সূচ ফোটানো যন্ত্রণা সহ্য করতে হবে না। এই কোভিড টিকার নাম রপাখা হয়েছে CDO-7N-1। এই টিকার একটি মাত্র ডোজই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে।

গবেষকরা আরও জানান꧟, এক বছর এবং তার বেশি সময়ের জন্য এই টিকা কোভিডের বিরুদ্ধে শরীরে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারে। এছাড়াও এই টিকা গ্রহণে স্বল্প বা দীর্ঘমেয়াদি পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। সাধারণ টিকার ক্ষেত্রে একটি মাত্র অ্যান্টিজেন ব্যবহার করা হলেও, এই ট𓄧িকার  অন্তর্ভুক্ত করা হয়েছে গোটা ভাইরাসকে। তাই একটি ডোজই যথেষ্ট।

গবেষকদের দাবি, কোভিডের সব রূপের বিরুদ্ধেই এই টিকা কার্যকর। এমনকি SARS-Co♌V-1-কে নিষ্ক্রিয় করে দিতে সক্ষম এই টিকা।

গবেষণাপত্রের প্রধান লেখক শিয়াং লু জানান, এই টিকা নিলে করোনা সংক্রমণ ছড়াবে না। আবার এই রোগ ফিরেও আসবে না। এমনকি ভাইরাস চরিত্র বদল করে নতুন রূপও ধারণ করব🎉ে ꦕনা। এই টিকা SARS-CoV-2 ভাইরাসের সব প্রোটিন ধ্বংস করে দেয়। তাই করোনা ভাইরাসের সব রূপের বিরুদ্ধে কার্যকর এই কোভিড টিকা।

গবেষকরা জানান, এই টিকা সংরক্ষণ করা যাবে। ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সর্বোচ্চ  সাত মাসের জন্য এই টিকা সংরক্ষণ করা সম্ভব। বিশ্বের নিম্ন এবং মাঝারি আয়ের দেশগুলোতে এই 🔜টিকা সহজলভ্য করার প্রক্রিয়া চলছে।

 

সূত্র: দ্য ওয়াল্ড ইকেনোমিক ফোরাম

Link copied!