• ঢাকা
  • শনিবার, ৩১ আগস্ট, ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১, ২৫ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ধেয়ে আসছে বিরল ঘূর্ণিঝড় ‘আসনা’, আঘাত হানবে ২ দেশে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩০, ২০২৪, ০৩:৪৪ পিএম
ধেয়ে আসছে বিরল ঘূর্ণিঝড় ‘আসনা’, আঘাত হানবে ২ দেশে
ছবি : সংগৃহীত

ধেয়ে আসছে বিরল ঘূর্ণিঝড়। আরব সাগরের উত্তরে গুজরাট উপকূলে শুক্রবারই (৩০ আগস্ট) আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়টি। ভারত ও পাকিস্তান উপকূলে ধেয়ে আসছে বিরল ঘূর্ণিঝড়টি। ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘আসনা’। ভারত ও পাকিস্তানেরꦯ একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদ🎐নে এ তথ্য জানা গেছে।

আরব সাগরে ১৯৬৪ সালের পর এটাই হবে দ্বিতীয় আগস্ট ঝড়। শুধু🌼 তা-ই নয়, গত ৮০ বছরের মধ্যে এটি হবে চতুর্থ বিরল পরিস্থিতি, যেখানে স্থলভাগ থেকে সমুদ্রে পৌঁছানোর মধ্যেই ✤ঘূর্ণিঝড় সক্রিয় হবে।

এরই মধ্যে গুজরাটের বিভিন্ন এলাকায় ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। শনিবার পর্যন্ত গুজরাটের উপকূলবর্তী এলাকাগুলোতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি অব্যাহত থাকতে পারে। ফলে রাজ্যে ভয়াবহ বন্যা পরিস্থিতি দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্🤪ছে।

আবহাওয়াবিদদের অনেকে বলছেন, বর্ষার মৌসুমে এমন ঘূর্ণিঝড় বিরল। সাধারণত জুন থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর শক্তিশালী প্রতিরোধের কারণে সাধারণত নিম্নচাপগুলো ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে না। অবশ্য এর আগে ১৯৪৪, ১৯৬৪ ও ১৯৭৬ সালের আগস্ট মাসে আরব সাগরে পৌঁছনোর আগে স্থলভাগেই গভীর নিম্নচাপ ঘনীভূত হয়েছিল। তবে সব ক্ষেত্রেই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ🃏ান্তরিত হয়নি।

এদিকে পাকিস্তানের সিন্ধ উপকূলে ঘূর্ণিঝড়টির আঘাত হানা❀র আশঙ্কা রয়েছে। উপকূলীয় এꦏলাকায় ভারী বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। দেশটির আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে শনিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। কয়েকটি এলাকায় বন্যা নিয়ে সতর্কতা জারি করা হয়েছে। এ ছাড়া বন্ধ রাখা হয়েছে করাচির স্কুল।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!