• ঢাকা
  • শনিবার, ৩১ আগস্ট, ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২৬ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


অন্ধকারে ভয় লাগা কোন রোগের লক্ষণ?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৪, ০৫:২৫ পিএম
অন্ধকারে ভয় লাগা কোন রোগের লক্ষণ?
ছবি: সংগৃহীত

অন্ধকারে থাকতে কমবেশি সবারই ভয় লাগে। তবে কিছু সময়ের জন্য অন্ধকারের থাকা তেমন ভীতিকর নয়। কিন্তু কিছু মানুষ রয়েছে যারা এক সেকেন্ডও অন্ধকারে থাকতে পারেন না। অন্ধকারের প্রতি এই ভয় লাগা ဣএকটি রোগ  বলে আখ্যায়িত করেছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা জানান, অন্ধকারে ভয় লাগাকে ব♑িজ্ঞানের ভাষায় ‍‍`নিক্টোফোবিয়া‍‍` বলে। এক্ষেত্রে  ছোটবেলা থেকেই অন্ধকারের প্রতি ভয় দেখা যেতে পারে। অন্ধকারে একা থাকার এই ভয় মাঝে মাঝে এতো প্রবল হয়ে ওঠে 🃏যে প্রতিদিনের জীবনে তা প্রভাব ফেলে। যেসব মানুষ একা একা অন্ধকারে থাকতে ভয় পায় তা কোনও সাধারণ অনুভূতি নয়। এর সঙ্গে মানসিক সমস্যা জড়িয়ে রয়েছে।

এই রোগের উপসর্গে আꦉরও কিছু লক্ষণ দেখা যায়। যেমন_ অন্ধকার হলেই ঘুম ভেঙে যায়, অন্ধকারে কিছুতেই ঘুম আসে না। আবার অন্ধকার হলেই হৃৎস্পন্দন বেড়ে যায়। ঘামাতে শুরু করে। অন্ধকারে দুঃস্বপ্ন দেখতেও শুরু করে। এমন পরিস্থিতিতে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা দরকার বলে জানান বিশেষজ্ঞরা।

‍‍`নিক্টোফোবিয়া‍‍` রোগীদের পরিবার ও বন্ধুদের সঙ্গে থাকার পরামর্শ𒅌 দেন চিকিৎসকরা। প্রথমে অল্প আলোতে ঘুমানোর অভ্যাস করতে হবে। ধীরে ধীরে অন্ধকারে সময় কাটানোর অভ্যাস করতে হবে। যদি তা অসম্ভব না হয় তবে মনোবিদের সাহায্য নিতে হবে।

অন্ধকারে অনেকেরই ভয় লাগতে পারে। তবে অন্ধকার হলেই সেই ভয় যদি প্রতিদিনের জীবনকে বিপর্যস্ত করে তোলে তꦺবে তা নিয়ে ভাবতে হবে। এক্ষেত্রে বিশেষজ্ঞের পরামর্শে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া অত্যন্ত প্রয়োজন।

Link copied!