• ঢাকা
  • শনিবার, ৩১ আগস্ট, ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২৫ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


যা খেলে কমবে পিরিয়ডের ব্যথা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৬, ২০২৩, ০৪:৪৮ পিএম
যা খেলে কমবে পিরিয়ডের ব্যথা

প্রতিমাসের কয়েকটি দিন খুব অস্বস্তিতে কাটে নারীদের। ঋতুস্রাবের যন্ত্রণা তো আছেই। সেই সঙ্গে কখনও অতিরিক্ত রক্তপাত, কখনও আবার পেটে ব্যথায় নাজেহাল। কোনও ভাবেই শান্তি পাওয়া যায় না সেই সময়। শুধু তো শরীর নয়, যন্ত্রণায় বিধ্ব⛎স্ত হয়ে পড়ে মনও। এই যন্ত্রণা কমাতে অনেকেই ঔষধের। কিন্তু এর আগেও চিকিৎসকরা বহুবার জানিয়েছেন এই ধরনের ব্যথানাশক ঔষধ খাওয়া যে স্বাস্থ্যকর নয়। কিছু ঘরোয়া উপায়ে  এই যন্ত্রণা থেকে নিস্তারপাওয়া সম্ভব। চলুন জেনে নিই1

ভেজানো কিশমিশ এবং কেশর
ঋতুস্রাবকালীন শারীরিক অসুস্থতা দূর কꦺরতে ভেজানো কিশমিশ এবং কেশর দারুণ কার্যকর। শরীরে আয়রনের ঘাটতি মেটানো থেকে শুরু করে কোষ্ঠকাঠিন্য,সবেতেই এই টোটকা কাজে লাগবে। ঋতুস্রাবের সময় অনেকেই গ্যাস-অম্বলের সমস্যায় ভোগেন। সেক্ষেত্রে এটি কাজে লাগতে পারে।

গুড়
‘ইন্টারন্যাশনাল জার্নাল অফ কেমিক্যাল স্টাডিজ’ নামক একটি মেডিক্যাল পত্রিকায় প্রকাশিত তথ্য অনুসারে, গুড় ঋতুস্রাবকালীন সময়ে শারীরিক দুর্বলতা দূর🔴 করতে পারে। কারণ গুড়ে রয়েছে পটাশিয়ামের মতো উপাদান। যা তলপেটে ব্যথা, মেজাজ পরিবর্তনের মতো সমস্যার উপশম ঘটায়।

ঘি
শরীরে প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিডের জোগান দিতে ঋতুস্রাবের সময় ঘি খেতে পারেন। এতে শরীর ভিতর থেকে চনমনে থাকবে। এ ছাড়াও ✨ঘিয়ে রয়েছে ভিটামিন এ, ডি, ই, কে-এর মতো উপাদান। যেগুলো শরীর ভালো রাখতে সাহায্য করে।

কলা
শরীরের প্রকৃত যত্ন নেয় যে ফলগুলি, কলা কিন্তু সেই ত♓ালিকায় অন্যতম। ঋতুস্রাবের যন্ত্রণা কমাতে সাহায্য করে কলা। এই ফলে রয়েছে পটাশিয়াম, ফাইবার, ভিটামিন বি-এর মতো উপাদান। যা ঋতুস্রাবের ব্যথা-বেদনা সারাতে সাহায্য করে।

Link copied!