• ঢাকা
  • শনিবার, ৩১ আগস্ট, ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২৫ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


মালয়েশিয়ায় ৫ মাস বেতন পাচ্ছেন না ২০০ বাংলাদেশি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৪, ০৯:৪৯ এএম
মালয়েশিয়ায় ৫ মাস বেতন পাচ্ছেন না ২০০ বাংলাদেশি

মালয়েশিয়ায় পাঁচ মাস ধরে বেতন-ভাতা পাচ্ছেন না ২শ বাংলাদেশি শ্রমিক। এ বিষয়ে কথা বলায় কয়েক বৈধ কর্মীকে মিথ্যা অভিযোগ দিয়ে দেশে♏ও ফেরত পাঠিয়েছে কাওয়াগু🧸চি নামের ওই কোম্পানি।

শুক্রবার (৩০ আগস্ট) প্রতিষ্ঠানটির বাইরে বিক্ষোভ করায় উল্টো হুমকিধামকি দেওয়া 🐠হয়। সমস্যা সমাধানে বাংলাদেশ দূতাবাসের সহযোগিতা চেয়েছেন ভুক্তভোগীরা।

ভালো আয়-রোজগারের আশায় ২০২৩ সালের নভেম্বর মাসে মালয়েশিয়ায় আসেন প্রায় ২শ বাংলাদেশি শ্রমিক। অনেকেই নিজের সহায় সম্বল বিক্রি❀ করে কেউবা আবার চড়া সুদে ঋণ নিয়ে ৪ থেকে ৫ লাখ টাকা খরচ করে পাড়ি জমান দেশটিতে।

প্রথম দিকে ধাপে ধাপে চার মাসের বেতন পরিশোধ করলেও সবশেষ পাঁচ মাসেಞর বেতন আটকে দিয়েছেন নিয়োগকর্তারা। এমনকি বেতন না দিয়ে উল্টো হুমকি ধামকি দেয়া হয়। এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার বকেয়া বেতনের দাবিতে কোম্পানির চত্বরে জড়ো হন শ্রমিকরা।

এর আগে, পাওনা বেতন পাওয়ার দাবিতে অবস্থান নেয়ায় দেশটির আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সাহায্য নিয়ে ৪ বাংলাদেশিকে ৫ বছরের জন্য ব্ল্যাক লিস্ট করে দেশে ফেরতও পাঠায় কোম্পানিটির নি🐭য়োগকর্তারা।

এসব শ্রমিকদের ৩ ঘণ্টা ওভার টাইমসহ প্রতিদিন ১২ ঘণ্টা করে কাজ করিয়𓃲ে নিচ্ছেন কাওয়াগুচি নামের এই কোম্পানি। এমন অবস্থায় থাকা-খাওয়াসহ নানা সমস্যায় পড়েছেন অনেকেই। এ সময় নিজেদের নানা দুর্ভোগের কথা তুলে ধরেন সময় সংবাদের কাছে।

ভুক্তভোগী এক শ্রমিক বলেন, “আমাদের আশ্বাস দেওয়া হয়েছিল যে প্র𝓀ত্যেক মাসের বেতন ঠিক সময়ে দেয়া হবে। কিন্তু তারা সে আশ্বাস রাখছে না। এই ♊অবস্থায় আমরা দেশ থেকে যে ঋণ করে এসেছি সেই ঋণ পরিশোধ করার সক্ষমতা আমাদের নেই। কোম্পানির কাছে এ বিষয়ে বলা হলেও তারা গড়িমসি করে। এমনকি উল্টো দেশে ফেরত পাঠানোরও হুমকি দেয়া হয়।”

বাংলাদেশের কয়েকটি রিক্রুটিং এজেন্সির মাধ্যমে মালয়েশিয়ায় আসার পর দেশটির বিভিন্ন প্রদেশে অনেককে আটকে রাখার অভিযোগ রয়েছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। চাকরির পাশ꧑াপাশি প্রতারক কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি তাদের। শ্রমিকদের এসব সমস্যা সমাধানে বাংলাদেশ দূতাবাসকে দ্রুত এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ভুক্তভোগীরা।

Link copied!