• ঢাকা
  • রবিবার, ০১ সেপ্টেম্বর, ২০২৪, ১৭ ভাদ্র ১৪৩১, ২৬ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


জন্মদিনে ভালো নেই অভিনেতা প্রবীর মিত্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৮, ২০২৪, ০১:৪৪ পিএম
জন্মদিনে ভালো নেই অভিনেতা প্রবীর মিত্র
অভিনেতা প্রবীর মিত্র। ছবি: সংগৃহীত

বরেণ্য অভিনেতা প্রবীর মিত্রের জন্মদিন রবিবার (১৮ আগস্ট)।  শুভ জন্মদিন প্রবীর মিত্র। বাংলা সিনেমার গুণী এই অভিনেতা দীর্ঘদিন ধরে সিনেমা থেকে দূরে আছেন। কয়েক বছর ধরে অস্টিওপরোসিস রোগে আক্রান্ত তিনি। জন্মদিনেও ভালো নেই এই অভিনেতা। বাসায় শুয়ে-বসে চার দেয়ালে বন্ꦫদি অবস্থায় দিন কাটছে তার। তাকে নিয়ে জন্মদিনে নেই কোনো আয়োজনও।

১৯৪১ সালের এ🙈ই দিনে চাঁদপুর শহরে এক কায়স্থ পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তার পৈতৃক নিবাস চাঁদপুরে হলেও ঢাকা শহরেই বেডꦰ়ে উঠেন। তিনি পুরান ঢাকার স্থায়ী বাসিন্দা।

প্রবীর মিত্র স্কুলজীবনে সেন্ট গ্রেগরি থেকে পোগজ স্কুলের গণ্ডি পেরিয𝓡়ে জগন্নাথ কলেজ, যা বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেন। তার স্ত্রী অজ🍸ন্তা মিত্র ২০০০ সালে মারা যান। তার এক মেয়ে তিন ছেলে।

প্রবীর মিত্র বহু চলচ্💦চিত্রে অভিনয় করেছেন ৷ তিনি ৭ম জাতীয় চলচ্চিত্র পুরস্কার ‘বড় ভাল লোক ছিল’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ পার্শ্বচরিত্রে অভিনেতার পুরস্কারে ভূষিত হন।

কর্মজীবনে প্রবীর মিত্র অভিনয় জগতের বাইরেও একজন ক্রিকেটার ছিলেন। তিনি ষাটের দশকে ঢাকা ফার্স্ট ডিভিশন ꦚক্রিকেট খেলেছেন, ছিলেন ক্যাপ্টেন। এক🌊ই সময় তিনি ফার্স্ট ডিভিশন হকি খেলেছেন ফায়ার সার্ভিসের হয়ে। এ ছাড়া কামাল স্পোর্টিংয়ের হয়ে সেকেন্ড ডিভিশন ফুটবল খেলেছেন।

‘লালকুটি’ থিয়েটার গ্রুপের মাধ্যমে তার অভিনয় জীবন শুরু হয় ৷ স্কুলে পড়া অবস্থায় জীবনে প্রথমবারের মতো নাটকে অভিনয় করেছিলেন প্রবীর মিত্র। এটি ছিল রবীন্দ্রনাথের ‘ডাকঘর’। চরিত্র ছিল প্রহরী। এরপর পুরনো ঢাকার লালকুঠিতে শুরু হয় 💛তার নাট্যচর্চা। পরিচালক এইচ আকবরের হাত ধরে ‘জলছবি’ চলচ্চিত্রে তিনি প্রথম অভিনয় করেন।

ছবির গল্প ও সংলাপ লিখেছিলেন তারই স্কুলজীবনের বন্ধু এটিএম শামসুজ্জামান। প্রথম দিকে নায়কের ভূমিকায় অভিনয় করতেন। তিতাস একটি নদীর নাম, চাবুকসহ বেশ কিছু ছবিতে নায়কের ভূমিক🐠ায় অভিনয় করেছিলেন এ অভিনেতা। সর্বশেষ প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন ‘রঙিন নবাব সিরাজউদ্দৌলা’ ছবিতে। পরবর্তী সময় নায়ক না হয়ে চরিত্রাভিনেতার দিকে মনোযোগী হয়ে ওঠেন তিনি।

প্রবীর মিত্রের উল্লেখযোগ্য ছবিগুলোর মধ্যে রয়েছে— ঋত্বিক ঘটকের ‘তিতাস একটি নদীর নাম’🌠, ‘জীবন তৃষ্ণা’, ‘চাবুক’, ‘সীমার’, ‘তীর ভাঙা ঢেউ’, ‘শেয়ানা’, ‘রঙিন নবাব সিরাজউদ্দৌলা’, ‘মিন্টু আমার নাম’, ‘প্রতিজ্ঞা’, ‘অঙ্গার’, ‘পুত্রবধূ’, ‘নয়নের আলো’, ‘জয় পরাজয়’, ‘চাষীর মেয়ে’, ‘দুই পয়সার আলতা’, ‘আবদার’ ইত্যাদি। ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ ছাড়া এ মুহূর্তে প্রবীর মিত্র ইফতেখার চৌধুরী পরিচালিত ‘দেহরক্ষী’ ছবিতে অভিনয় করছেন।

Link copied!