• ঢাকা
  • শনিবার, ৩১ আগস্ট, ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২৬ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘সরকারের তলবে সাড়া দেয়নি ফেসবুক-ইউটিউব’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ৩০, ২০২৪, ০৯:২০ পিএম
‘সরকারের তলবে সাড়া দেয়নি ফেসবুক-ইউটিউব’
ফেসবুক ও ইউটিউবের লোগো। ছবি : সংগৃহীত

সরকারি চাকরিতে ‘কোটা সংস্কার’ আন্দোলন ঘিরে উদ্ভূত পরিস্থিতিতে সহিংসতামূলক কনটেন্ট ছড়ানোয় বাংলাদেশে মেটার তিনটি প্ল্যাটফর্ম ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের পাশাপাশি ইউটিউব ও ট🥃িকটককে তলব করেছিল বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। তবে টিকটক ছাড়া কেউই সরকারের তলবে সাড়া দেয়নি বলে জানꦚিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার (৩০ জুলাই) দুপুর দেড়টার দিকে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভা শেষে তিনি এ তথ্য জানান। এর আগে ‘চলমান সময়ে সাইবার নিরাপত্তাবিষয꧅়ক জরুরি সভা’ অনুষ্ঠিত হয়।

জুনাইদ আহমেদ পলক বলেন, “বুধবার পর্যন্ত আমরা ফেসবুক, ইউটিউব, টিকটককে একটা টাইম (সময়) দিয়েছিলা🦩ম। আমরা আশা করেছিলাম যে তারা লিখিত ব্যাখ্যাটা দেবে, কিন্তু আমরা এখনো তাদের লিখিত বা মৌখিক ব্যাখ্যা পাইনি।”

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, “টিকটক ই-মেইলে একটা রিপ্লাই দিয়েছে যে, তারা এ নিয়ে খুব আন্তরিক। সরকারকে সহযোগিতা🍨 করতে চান, তারা ব্যাখ্যাগুলোও দিতে চান। বাকি দুটি💫 অর্থাৎ মেটা ও ইউটিউবের সাড়া পাইনি।”

সামাজিক যোগাযোগমাধ্যমগুলো কবে থেকে খুলে দেওয়া হবে, এ বিষয়ে এক প্রশ্নের জবাবে জুনাইদ 💦আহমেদ পলক বলেন, “যদি তাদের (সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর প্রতিনিধি) ব্যাখ্যা সন্তোষজনক হয়, তাহলে তো আমরা শিগগির খুলে দেবো।”

জুনাইদ আহমেদ পলক আরও বলেন, “বাংলাদেশ বিশ্বের অন্যতম একটি 🍎উদার গণতান্ত্রিক দেশ। যেখানে কোনো বাধা নেই। আমরা শুধু তাদের জিজ্ঞাসা করেছি যে, বাংলাদেশের আইন, সংবিধান এবং তাদের নিজস্ব যে পলিসি ও কমিউনিটি গাইডলাইন আছে, সেটা তারা কীভাবে মেইনটেইন করছে বা আদৌও করছে কি না। সেটা আমরা জানতে চাই।”

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের আরো খবর

Link copied!