• ঢাকা
  • শনিবার, ৩১ আগস্ট, ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২৫ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


দৈনন্দিন ব্যবহৃত ৩টি যন্ত্রের যত্ন নেবে ভিনিগার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৩১, ২০২৪, ০৫:২৯ পিএম
দৈনন্দিন ব্যবহৃত ৩টি যন্ত্রের যত্ন নেবে ভিনিগার
ছবি: সংগৃহীত

প্রতিদিনই ঘরের সব আসবাবপত্র ও যন্ত্রাদি পরিস্কার করতে হয়। রান্নাঘর এবং রান্নার কাজে ব্যবহৃত প্রয়োজনীয় জিনিসপত্র তো সারাক্ষণই পরিষ্কার করতে হচ্ছে। সংসারে ব্যবহৃত নিত্য প্রয়োজনীয় যন্ত্রাদি নিয়মিত যত্ন না নিলে তা অচিরেই নষ্ট হয়ে যায়। অত্যন্ত প্রয়োজনীয় এসব  যন্ত্র কীভাবে পরিষ্কার করা হবে আর কীভাবে যত্ন নেওয়া যাবে তা নিয়ে চিন্তায় থাকতে হয়। অথচ জানেন কি, এসব যন্ত্র পরিস্কারের সহজ সমাধান হতেᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚ পারে ভিনিগার। ভিনিগার দিয়ে পরিষ্কার করলে এগুলো পরিস্কার থাকবে। আবার বেশিদিন টিকবেও।

ফ্রিজ

বাড়ির ফ্রিজ খারাপ হলে মাথায় হাত। ফ্রিজে কত খাবারই না রাখা হয়। তাই ফ্রিজ নষ্ট মানে কাজের চাপ বেড়ে যাওয়া। প্রতিবেলায় রান্না করে খাওয়া ༒সম্ভব নয়। তাই বেশি করে রান্না করে দুই বেলা খাওয়া হয়। সেক্ষেত্রে বাড়তি খাবারগুলো ফ্রিজেই তুলে রাখা হয়। তাই প্রতিমুহূর্তেই ফ্রিজের প্রয়োজন রয়েছে। ফ্রিজ পরিষ্কার আর যত্নে কোনও ঘাটতি থাকলে হবে না। ভিনিগার দিয়ে ফ্রিজের ভিতরে এবং বাইরে পরিস্কার করে নিতে পারেন সহজেই। ভিনিগার স্প্রে করুন। ঘণ্টাখানেক ফ্রিজ ব্যবহার বন্ধ রাখুন। এরপর একটি শুকনো কাপড় দিয়ে মুছে নিন। এতে ফ্রিজ দ্রুত পরিস্কার ও গন্ধমুক্ত হবে।

মাইক্রোওয়েভ অভেন

দৈনন্দিন কাজে আরও একটি প্রয়োজনীয় যন্ত্র মাইক্রোওয়েভ। রান্না করা খাবার গরম করা কিংবা নতু☂ন খাবার বানাতে ব্যবহার হয় মাইক্রোওয়েভ অভেন। প্রতিদিন ভিনিগার দিয়ে এই যন্ত্রটিও মুছে নিতে পারেন। একটা বাটিতে পানি আর ভিনিগার মিশি♑য়ে মাইক্রোওয়েভ অভেনের মধ্যে রেখে চালু করে দিন। এক মিনিট গরম করে নিন। এবার ভিনিগারের বাটি বের করে শুকনো কাপড় দিয়ে মুছে নিন। এতে মাইক্রোওয়েভের ভিতরে জীবাণু ধ্বংস হয়ে যাবে।

কফি মেকার

এই যন্ত্রটি সবার বাড়িতে নাও থাকতে পারে। তবে যারা কফি ছাড়া চলতেই পারেন না তাদের বাড়িতে 🍌তো এই যন্ত্রটি থাকবেই। সকালে উঠেই কফির কাপে চুমুক না দিলে যেন দিনটাই মাটি হয়ে যায়। তাই কফি মেকার তো চাই। কফি মেকারের যত্নও নিতে পারে ভিনিগার। পানির সঙ্গে অনেকটা ভিনিগার মিশিয়ে কফি মেকারের মধ্যে ঢেলে দিন। একটু ঝাঁকিয়ে নিন। নিমিষেই পরিস্কার হয়ে যাবে যন্ত্রটি।

Link copied!