• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ২৩ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


একাকিত্ব কাটিয়ে উঠবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৪, ০১:৪৪ পিএম
একাকিত্ব কাটিয়ে উঠবেন যেভাবে
ছবিঃ সংগৃহীত

পৃথিবীর প্রায় সব মানুষ জীবনের কোনোনা কোনো পর্যায়ে একা বোধ করেন। এটি একধরনের অনুভূতি। ২০২১ সালের ডিব ও ফস্টারের এক গবেষণা থেকে জানা যায়, ৩৪ শতাংশ প্রাপ্তবয়স্ক সঙ্গীর অভাবে ভোগেন, ২৭ শতাংশ প্রাপ্তবয়স্ক বিচ্ছিন্ন অনুভব করেন এবং ১৬ থেকে ২৪ বছরের তরুণদের মধ্যে ৪০ শতাংশই বিভিন্ন সময়ে একাকিত্বের অনুভূতির মধ্য দিয়ে যান। তবে এটি দীর্ঘমেয়াদি হলে তখনই তা 𝄹সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলে একাকিত্ব। এটি আমাদের মানসিক চাপ, উদ্বেগ ও বিষণ্নতা বাড়িয়ে দেয়। যুক্তরাষ্ট্রের সেন্টার পর ডিজিস কন্ট্রোল বা সিডিসি বলছে, একাকীত্বের কারণে হার্টের অসুখের ঝুঁকি বাড়ে ২৯ শতাংশ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়েয ৩২ শতাংশ। দীর্ঘদিনের একাকীত্ব মস্তিষ্কের কিছু মনে রাখতে না পারার মারাত্মক অসুখ ডিমেনশিয়া༒র সম্ভাবনা ৫০ শতাংꦗশ বাড়িয়ে দেয়।

তাই একাকিত্ব দূর♚ দূর করা উচিত। কীভাবে কাটাবেন একাকিত্ব? চলুন জেনে নিই কিছু সহ𓃲জ উপায়।

পছন্দের কাজ করুন
ভালো লাগে এমন কিছু করার মতো খুঁজে বের করুন। এমন কিছু করুন যাতে খ♕ারাপ চিন্তা থেকে মনোযোগ সরে যায়। সেটা হতে পারে গান শোনা, বই পড়া অথবা বাগান করা🔯। তবে তা যেন ক্ষতিকর ভালো লাগার কিছু না হয়।

কাছের মানুষদের সঙ্গে যোগাযোগ
মানুষের মধ্যে থাকলে আমাদের শরীরে এমন কিছু হরমোন🌺 নিঃসৃত হয়, যা মানসিক চাপ কমায়। ইতিবাচক মানসিক প্রতিক্রিয়া তৈরি করে। তাই যেখানেই থাকুন না কেন, প্রিয় মানুষদের সঙ্গে যোগাযোগ রা𓆉খুন। প্রয়োজনে ভিডিও কল করে কথ বলুন।  

অচেনার সঙ্গে পরিচয়
অনেক সময়েই আমাদের পড়াশোনা বা কাজের জন্য কাছের মানুষদের কাছ থেকে দূরে থাকতে হয়। সে🌳 ক্ষেত্রে কোনো ধরনের হিসাব-নিকাশ ছাড়া, অচেনা মানুষজনের সঙ্গে কথা বলাটা বেশ কার্যকর। নতুন নতুন মানুষের সঙ্গে পরিচয় হলে কথা বললে একাকিত্ব সহজেই দূর হ🅺য়ে যায়।

সামাজিক কর্মকাণ্ডে যোগ দিন
সামাজিক কর্মকাণ্ডে যোগ দিতে পারেন। কোনো সামাজিক ক্লাব বা সংস্থায় যোগ দিন যেসব কাজ♒ে আপনি আগ্রহবোধ করে থাকুন। হতে পারে সেটা মিউজিক ক্লাব বা বইয়ের কোন ক্লাবে। খেলাধুলা কিংবা কনসার্টের মতো সামাজিক আয়োজনগুলোয়ও অংশ নিতে পারেন।

অনুভূতি প্রকাশ করুন
কথা চেপে না রেখে কথা বলার চেষ্টা 🔜করুন, আপনার অনুভূতি সম্পর্কে বন্ধুবান্ধব, পরিবারের সাথে কথা বলুন।

কথা হতে পারে পোষা প্রাণীর সঙ্গেও
গবেষণায় দেখা গেছে, মানসিক স্বাস্থ্য ভালো ও শরীরে ‘হ্যাপি হরমোনে’ꦇর ভারসাম্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে পোষা পꦫ্রাণী।

নিজেই নিজের সঙ্গী

তবে একাকিত্বের সমাধান যে বের করতেই হবে, এমন কোনো বাধ্যবাধকতা কিন্তু নে𝓀ই। যদি একাকিত্বকে কোনো ব্যক্তির কাছে সমস্যা বলেই না মনে হয়, তবে সেটি সমাধানের প্রশ্নও তো উঠছে না। এ ক্ষেত্রে নিজেকে চিনে নিয়ে, নিজের সঙ্গে সংযোগ স্থাপন অন্যতম প্রধান পূর্বশর্ত। সবার আগে নিজেই নিজের বন্ধু হওয়াটা জরুরি। নিজের সঙ্গে কথা বলুন। ডায়েরি লিখুন, তাতে বোঝাপড়া সহজ হয়ে যাবে অনেকট✨াই।

সৃজনশীল কাজ করুন
বাড়িতে বসে আছেন, একাকিত্ব ঘিরে ধরছে? 🦩এমন সময় নিজেকে ব্যস্ত করে ফেলুন সৃজনশীল কাজে। শখের কাজটিই করুন। হয় একসময় আপনার ছবি আঁকার ঝোঁক ছিল কিন্তু সময়ের জন্য হয়ে ওঠেনি। এখন সেই কাজটি করে ফেলুন। ছবি আঁকুন, ছবি তুলুন, ঘর সাজান। সিনেমা দেখুন আর নয়ত নিজের মানসিক অবস্থা নিয়ে ডায়েরি লিখতে পারেন।  

Link copied!