• ঢাকা
  • শনিবার, ৩১ আগস্ট, ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২৫ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


আসনা যে কারণে ‘বিরল ঘূর্ণিঝড়’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৪, ০৩:৩৪ পিএম
আসনা যে কারণে ‘বিরল ঘূর্ণিঝড়’
ছবি : সংগৃহীত

ভারত ও পাকিস্তান উপকূলে ধেয়ে আসছে বিরল ঘূর্ণিঝড়। আরব সাগরের উত্তরে গুজরাট উপক๊ূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়টি। ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘আসনা’। ভারত ও পাকিস্তানের একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

আরব সাগরে ১৯৬৪ সালের পর এটাই হবে দ্বিতীয় আগস্ট ঝড়। শুধু তা-ই নয়, গত ৮০ বছরের মধ্𝄹যে এটি হবে চতুর্থ বিরল পরিস্থিতি, যেখানে স্থলভাগ থেকে সমুদ্রে পৌঁছনোর মধ্যেই ঘূর্ণিঝড় সক্রিয় হবে।

এরই মধ্যে গুজরাটের ব𒊎িভিন্ন এলাকায় ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। শনিবার থেকে গুজরাটের উপকূলবর্তী এলাকাগুলোতে ভারী থেকে 🎉অতি ভারী বৃষ্টি অব্যাহত রয়েছে। ফলে রাজ্যে ভয়াবহ বন্যা পরিস্থিতি দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আবহাওয়াবিদদের অনেকে বলছেন, বর্ষার মৌসুমে এমন ঘূর্ণিঝড় বিরল। সাধারণত জুন থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর শক্তিশালী প্রতিরোধের কারণে সাধারণত নিম্নচাপগুলো ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে না। অবশ্য এর আগেꦺ ১৯৪৪, ১৯৬৪ ও ১৯৭৬ সালের আগস্ট মাসে আরব সাগরে পৌঁছনোর আগে স্থলভাগেই গভীর নিম্নচাপ ঘনীভূত হয়েছিল। তবে সবক্ষেত্রেই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপান্ত൲রতি হয়নি। 

এদিকে ঘূর্ণিঝড় ‘আসনা’ এখন পাকিস্তানের করাচি থেকে মাত্র ১২০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। তবে আসনার প্রভাবে ভারী বৃষ্টিতে এরই মধ্যে দেশটিতে ২৪ জনের মৃত্যু হয়েছে। পাকিস্তানের 🤪সংবাদমাধ্যম ডন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

♔পাকিস্তানের আবহাওয়া অধিদপ্তর (পিএমডি) জানিয়েছে, ঘণ্টায় ৬৫ কিলোমিটার বেগে ঘূর্ণিঝড়টি ধেয়ে আসছে। তবে এখনো ক🌌রাচিতে আছড়ে পড়েনি। ঘূর্ণিঝড় মোকাবিলায় এরই মধ্যে উপকূলীয় অঞ্চলে প্রস্তুতি নেওয়া হয়েছে।

পিএমডি সতর্ক করে বলেছে, শনিবার সারা দিন সিন্ধু ও বেলুচিস্তানের ꦫবেশ কয়েকটি শহরে ঝোড়ো বাতাস ও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে🔴।

এদিকে ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর (আইএমডি) জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে গুজরাটের উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় আসনা। এ জন্য উপকূলীয় এলাকা কর্ণাটকে রেড অ্যাল🥂ার্ট জারি করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ১৮৯১-২০২৩ সালের মধ্যে আরব সাগ😼রে মোট তিনটি ঘূর্ণিঝড় তৈরি হয়েছিল। তবে আগস্ট মাসে আরব সাগরে ঘূর্ণিঝড় একটি বিরল ঘটনা।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!