• ঢাকা
  • শনিবার, ৩১ আগস্ট, ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২৬ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ইন্দোনেশিয়ার মেরাপি আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১১, ২০২৩, ০৪:৩৩ পিএম
ইন্দোনেশিয়ার মেরাপি আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত

ইন্দোনেশিয়ার মেরাপি আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত হয়েছে বলে জানিয়েছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা। অগ্ন্যুৎপাতের ফলে আশপಌাশের সাত কিলোমিটার এলাকা পর্যন্ত গরম মেঘ ছড়িয়ে পড়েছে।

ব্রিটিশ ♚বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

স্থান🤪ীয় সময় শনিবার (১১ মার্চ) রাত ১২টার দিকে আগ্নেয়গিরিটির অগ্ন্যুৎপাত ঘটে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এ সময় দেড় কি♎লোমিটার লাভার প্রবাহ দেখা যায়।

বিবৃতিতে বলা হয়েছে, আশপাশের এলাকার বা𝔍সিন্দাদের বিপজ্জনক অঞ্চলে, আগ্নেয়গᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚিরির জ্বালামুখ থেকে তিন থেকে সাত কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে যেকোনো কার্যকলাপ বন্ধ করার জন্য সতর্ক করা হয়।

৯ হাজার ৭২১ ফুট উচ্চতার ম🐬েরাপি ইন্দোনেশিয়ার অন্যতম সক্রিয় আগ্নেয়গিরি এবং ইতিমধ্যেই ཧদেশের দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা স্তরে রয়েছে।

স্থানীয় 💞মনিটরিং পোস্টের কর্মকর্তা ইউলিয়ান্টো জানিয়েছে, সেখানকার কোনো বাসিন্দাকে এখনো সরিয়ে নেওয়া হয়নি। এটি শুধু একবারের ঘটনা হিসাবে পরিলক্ষিত হয়েছে। যদি পরিধি বাড়তে থাকে এবং দূরত্ব সাত কিলোমিটারের বেশি হয়, তাহলে সম্ভবত বাসিন্দাদের সরিয়ে নেওয়ার সুপারিশ করা হবে🅘।

প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে 🙈অবস্থিত ইন্দোনেশিয়ায় অন্য যেকোনো দেশের চেয়ে বেশি আগ্নেয়গিরি রয়েছে। মেরাপি সর্বশেষ 𒁃২০১০ সালে ভয়ানকভাবে বিস্ফোরিত হয়, যখন ৩৫০ জনের বেশি মানুষ মারা যায়।

Link copied!