• ঢাকা
  • শনিবার, ০৭ সেপ্টেম্বর, ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১, ২ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


দুধের সঙ্গে কী খেতে মানা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৩, ২০২৪, ০৭:০০ পিএম
দুধের সঙ্গে কী খেতে মানা
ছবি: সংগৃহীত

পৃথিবীর সব খাদ্যের সেরা খাদ্য দুধ। সর্বোচ্চ পুষ্টিমানের জন্যই দুধের শ্রেষ্ঠত্ব। গরুর দুধে আছে অত্যাবশ্যকীয় অ্যামাইনো অ্যাসিড, বিভিন্ন ধরনের ভিটামিন, খনিজ পদার্থ যেম🔯ন ক্রোমিয়াম, ম্যাঙ্গানিজ, আয়রন, কোবাল্ট, কপার, জিংক, আয়োডিন ও সেলিনিয়াম। 💙দৈহিক গঠন, বিকাশ ও মেধা বৃদ্ধিতে সহায়ক দুধ। দুধে রয়েছে ক্যালশিয়াম, যা হাড়ের ক্ষয় রোধ করে। পেশি শক্তি-সবল করতেও ক্যালশিয়াম-সমৃদ্ধ দুধের জুড়ি মেলা ভার। তবে কিছু কিছু খাবার আছে যেগুলো দুধ খাওয়ার পর খাওয়া যায় না। খেলেই পেটে গোলমাল বাধে। জেনে নিন দুধের সঙ্গে কী কী খেলেই সমস্যা হয়-

লেবুজাতীয় ফল
লেবুর মতো ফলের সঙ্গে দুধ খেলে শরীরের উপকারের 💛বদলে ক্ষতির আশঙ্কাই থাকে বেশি। কারণ লেবুর মতো ফলগুলিতে ভরপুর পরিমাণে অ্যাসিড থাকে। দুধের প্রোটিন এবং ফলের অ্যাসিড একসঙ্গে পেটে গেলে হজমের সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। তার ফলে পেট ফাঁপা, পেট ব্যথার মতো সমস্যা হতে পারে। তাই এই ধরণের লেবু জাতীয় ফল দুধের সঙ্গে তো নয়ই, এমনকি, দুধ খাওয়ার আগে এবং পরেও না খাওয়াই ভাল।

নোনতা খাবার
নিমকি, চিপ্‌স, কুকিজ়ের মতো খাবার দুধের সঙ্গে খেলেও হজমের সমস্যা হয়। এমনকি শরী🌃রে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য নষ্ট হতে পারে।

গুড়
দুধের সঙ্গে গুড় মিশিয়ে এমন অনেক খাবারই তৈরি করা হয়। যেগুলি খেতে অত্যন্ত সুস্বাদু। কিন্তু পেটের গোলযোগ�ℱ� ঠেকাতে গেলে দুধের সঙ্গে গুড় খাওয়া যাবে না একেবারেই। বদলে চিনি খাওয়া যেতে পারে।

Link copied!