• ঢাকা
  • শুক্রবার, ০৬ সেপ্টেম্বর, ২০২৪, ২২ ভাদ্র ১৪৩১, ২ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বৃষ্টি বাড়ার সম্ভাবনা, জানাল আবহাওয়া অধিদপ্তর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৪, ০৯:৪১ পিএম
বৃষ্টি বাড়ার সম্ভাবনা, জানাল আবহাওয়া অধিদপ্তর

পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি 🔯হয়েছে। এটি বর্তমানে মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর বঙ্গꦆোপসাগরে অবস্থান করছে। 

আবহাওয়া অধিদপ্তর বলছে, এটি ঘনীভಌূত হতে পারে। ঘনীভূত হলে সেটি নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা আছে, যা বাংলাদেশ অতিক্রম করবে। এতে করে উপকূলসহ কয়েকটি এলাকায় বৃষ্টিপাত বাড়বে। সেই সঙ্গে দেশের নদ-নদীতেও পানি বাড়বে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ꦿকাজী জেবুন্ন🧸েসা বলেন, “সাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা আছে। তবে এটি নিম্নচাপ অবস্থাতেই থাকবে। ঝড়ে রূপান্তরিত হবে না।”

এই আবহাও𒆙য়াবিদ বলেন, রোববার (৮ সেপ্টেম🍨্বর) সন্ধ্যা থেকে সোমবারের মধ্যে এটি বাংলাদেশের অতিক্রম করবে। ওইসময়ে ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হতে পারে। সারা দেশেই কমবেশি বৃষ্টিপাত থাকতে পারে। এ ছাড়া উজানেও (ভারতের ত্রিপুরা ও আসাম) বৃষ্টিপাত থাকবে। 

তবে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান আজকের পত্রিকাকে বলেন, আবহাওয়া অধিদপ্তর সোমবারের পꦇরে বৃষ্টিপাত বাড়ার কথা বলেছে। আগামী দুই দিন ছোট নদীগুলো বা আকস্মিক বন্যা হয় উজান থেকে এমন নদীতে পানি স্থিতি অবস্থায় আছে। বড় নদী য꧋মুনা-ব্রহ্মপুত্র-গঙ্গাতে আগামী ১০দিনের পূর্বাভাস বলছে পানি বিপদ সীমার নিচে থাকবে।

এই নির্বাহী প্রকৌশলী বলে🉐ন, দক্ষিণ পূর্বাঞ্চল ও চট্টগ্রাম অঞ্চলের কিছু নদীতে পানি বেড়েছে, তবে তা বিপদ সীমার নিচে আছে। কাল শনিবার আবার আকস্মিক বন্য সৃষ্টিকারী নদীগুলোর পানির তথ্য বিশ্লেষণ করা হবে। আগামী দুই দিন বন্যার সম্ভাবনা নেই।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, এই সপ্তাহের মাঝামাঝি থেকে দেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে। আজ শুক্রবার সন্ধ্যা থেকে কাল শনিꦦবার সন্ধ্যা পর্যন্ত ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থ🍎ায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আগামী রোববার দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। আর সোমবার চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহꦐ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃ🌜ষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

বন্যা পূর্বাভাস বলছে, ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানি সমতল ধীর গতিতে বৃদ্ধি পাচ্ছে, অপরদিকে গঙ্গা-পদ্মা নদীসমূহের পানি সমতল স্থিতিশীল আছে। 🍌আগামী ৭২ ঘণ্টায় নদীসমূহের পানি সমতল স্থ𝔍িতিশীল থাকতে পারে।

এ ছাড়া দেশের উত্তরাঞ্চলের রংপুর বিভাগের তিস্তা, ধরলা ও দুধকুমার নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত নদীসমূহের স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে এবং বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হতে পা💝রে। সুরমা-কুশিয়ারা নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

Link copied!