• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর, ২০২৪, ২১ ভাদ্র ১৪৩১, ১ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ভিটামিন সি-এর ঘাটতি পূরণে লেবু ছাড়া আর কী খাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৪, ০৬:০২ পিএম
ভিটামিন সি-এর ঘাটতি পূরণে লেবু ছাড়া আর কী খাবেন
ছবি: সংগৃহীত

ভিটামিন সি- এর কথা বললেই চলে আসে লেবুর কথা। কিন্তু অনেকেই আছেন লেবু বা এজাতীয় ফল খেতে অনেকের অস্বস্তি হয়, অ্যাসিডিটি হয়। কেউ আবার আছেন যারা লেবু খেতে অপছন্দ করেন। কিন্তু আমাদের শরীরের জন্য অত্যাবর্শকীয় একটি উপাদান ভিটামিন ভিটামিন সি। 
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো সহ শরীর সুস্থ রাখতে অত্যন্ত কার্যকরী এই ভিটামিন। তাই ভিটামিন সি আছে এমন খাবার খাওয়া জরুর🌠ি। চলুন ꩲজেনে নেই ভিটামিন সি-এর ঘাটতি পূরণে কী কী খাবার খাবেন-

আমলকি
পুষ্টি এবং ঔষধি গুণে পরিপূর্ণ আমলকী আপনাকে নানাভাবে সুস্থ থাকতে সাহায্য করবে। এতে আছে উচ্চ মাত্রায় ভিটামিন সি। যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ১০০ গ্রাম আমলক꧑ি থেকে ৬০০ মিলিগ্রাম ভিটামিন ᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚসি পাওয়া যায়। আমলকি ত্বক ও চুলের জন্যেও বিশেষ উপকারী, ভিটামিন সি থাকায় রোগ প্রতিরোধকারীও।

পেয়ারা
পেয়ারা তে আছে ৩৭৭ কিলোগ্রাম ভিটামিন ‘স🐠ি’। যা শরীরের জন্য অত্যন্ত উপকারী। পেয়ারায় রয়েছে ফাইবারও। ফলে পেয়ারা খেলে পেট ভরে যায় দ্রুত। রোগ প্রতিরোধেও সাহায্য করে ফলটি।

বেল পেপার
১০০ গ্রাম বেল পেপারে ꩵরয়েছে ১৯০ মিলিগ্রাম ভিটামিন সি। চোখ ভাল রাখতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে বেল পেপার।

পাকা পেঁপে
একটি ছোট পাক▨া পেঁপেতে থাকে ৯৫.৬ মিলিগ্রাম ভিটামিন সি।

শাক
পালংশাক, পুইশাক, লাউশাক ইত্যাদি যেকোনো সবুজ শাকেই আছে প্রচুর পরিমা🧸ণে ভিটামিন ‘সি’। তাই শরীরের ভিটামিন ‘সি’-এর বাড়তি চাহিদা পূরণ করতে খেতে পারেন বিভিন্ন ধরনের সবুজ শাক।

টমেটো
টমেটোর জুসে অবাক করা ভিটামিন সি পাওয়া যাবে। এই পানীয় খেলে অন🧔েক উপকার মেলে। পুষ্টিবিজ্ঞানীরা জানাচ্ছেন, ১ কাপ টমেটোর জুসে আছে প্রায় 🐠১২৫ মিলিগ্রাম ভিটামিন সি।

ব্রকোলি
১০০ গ্রাম ব্রকোলিতে ৮৯ মিলিগ্রাম ভিটামিন সি মেলে বিদেশী এই♐ সবজিতে।

স্ট্রবেরি
এক কাপ স্ট্রবেরিতে পাওয়া যায় ৫৩ মিলিগ্রাম ভিটামিন সি। 🅘এই ফল ত্বকের জন্য অত্যন্ত উপকারি।

এছাড়া সবুজ পাতা গোত্র💃ের সব সবজিতে পাওয়া যাবে এই ভিটামিন। কিছু মসলাজাত🐷ীয় উদ্ভিদ যেমন: কাঁচা মরিচ, পুদিনাপাতা বা পার্সলেপাতা ভিটামিন সির ভালো উৎস।

Link copied!