• ঢাকা
  • মঙ্গলবার, ০৩ সেপ্টেম্বর, ২০২৪, ১৯ ভাদ্র ১৪৩১, ২৮ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ত্বকের রং পরিবর্তন যেসব রোগের লক্ষণ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৮, ২০২৪, ০২:০৭ পিএম
ত্বকের রং পরিবর্তন যেসব রোগের লক্ষণ
ত্বকের রং পরিবর্তন যেসব রোগের লক্ষণ। ছবি: সংগৃহীত

প﷽িগমেন্টেশন ডিজঅর্ডার মানে হচ্ছে রংয়ের পরিবর্তন। আর বিভিন্ন কারণেই ত্বকের রংয়ের পরিবর্তন হয়।♛ তবে ত্বকের রং পরিবর্তনের সবচেয়ে বড় কারণ হলো রোদে পোড়া বা সানবার্ন। এ ছাড়াও আর কিছু রোগের কারণেও ত্বকের রংয়ের পরিবর্তন হয়।

সাইনোসিস
যদি মুখের বা ঠোঁটের চারপাশের ত্বক নীলচে হয়ে যায় কিংবা ত্বকের রং ধূসর হয় তখনই সাবধান হোন।ཧ কারণ সেই সময়ে বুঝতে হবে শরীরে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন যাচ্ছে না। যাকে বলা হয় ‘সাইনোসিস’।

অ্যাডিসন রোগ
জীবন রক্ষাকারী স্টেরয়েড হরমোনের অভা🐠বে এই অসুখ হয়। উপসর্গ হিসেবে রোগীর শরীরের বিভিন্ন জায়গা, যেমন হাত ও পায়ের ক্রিজ, মুখের ভেতরের অংশ, শর🐼ীরের খোলা অংশ বা সান এক্সপোজ অংশ, নখ ও কনুই কালো হয়ে যায়।

মানসিক চাপ
যদি আপনার ত্বকে কোনও ব্রেকআউট স্পষ্ট হয় এবং তা যদি খাবার গ্রহণ বা বয়সের কারণে না হয় তাহলে বুঝতে হবে মানসিক চাপের বহিঃপ্রকাশ এট𒈔ি। কারণ মানসিক চাপের কারণেই এ🥀সমস্যা হয়।

সারকয়ডোসিস
ফুসফু🌳সে ‘সারকয়ডোসিস’ নামক রোগ দেখা দিলে ত্বকে লালচে ব্রণর মতো গোটা উঠতে দেখা যায়। গাল, গলা, ﷽পা, কানে লালচে দাগও হয়ে যেতে পারে। এই দাগগুলি সহজে যেতেও চায় না।

অ্যাকান্থসিস নিগরিকানস
গলায়, ঘাড়ে ও বগলের ত্বকে কালো ছোপ পড়লে তখন বুঝতে হবে বড় ধরণের রোগ বহন করে চলেছেন আপনি। যেমন- স্থূলতা, ডায়াবেটিস ও বিভিন্ন ক্যানসার (খাদ্যনালি, রক্ত, ফুসফুস, জরায়ু ও স্তন✅ ক্যানসা⛎র) এর মতো রোগের কারণ।

অ্যানেমিয়া
গা꧑য়ের রংয়ের কোনো পরিবর্তন যদি চোখে পড়ে অথবা তা যদি ফ্যাকাশে লাগে অথবা ত্বকে হলু♍দাভ ভাব দেখা দেয় তাহলে অ্যানেমিয়া বা রক্তাল্পতার লক্ষণ হতে পারে। তাই সতর্ক হতে হবে।

হজমে সমস্যা এবং এনজাইম ফাংশনের সংকেত
যদি আপনার নিচের ঠোঁটের চারপাশে কোনো দাগ দৃশ্যমান ✤হয় তবে এটি কেবল হরমোনজনিত ব্রণ তা নয়, এর বাইরে অন্য কোনো সমস্যাকে ইঙ্গিত করতে পারে। এটি আসলে হজম সমস্যা এবং এনজাইম ফাংশন সংক্রান্ত সংকেত হত♈ে পারে। এই স্থানে সাধারণত ব্রণ হয় না। সুতরাং দেখতে হবে এটি কীট এবং জীবানু সংক্রান্ত কোনো সমস্যা কি-না।

শ্বেতী রোগ
এখানে হাইপোপিগমেন্টেশন বা ত্বকে সাদা ছোপ পড়ে। ভিটিলিগো বা শ্বেতী রোগীদের আরও কিছু রোগꦉ একসঙ্গে থাকে, যেমন থাইরয়েডের সমস্যা, ডায়াবেটিস, অ্যাডিস♌ন রোগ, পারনিসিয়াস অ্যানিমিয়া ও রিউমাটয়েড আর্থ্রাইটিস।

ঋতুস্রাব বন্ধের সংকেত 
ঋতুস্রাব বন্ধের ফলে অনেক উপসর্গ দেখা দেয়, এর একটি দৃশ্যমান হয় ত্বকে। তখন ত্ব🌃ক লালচে হওয়ার মধ্য দিয়ে। গরম বোধ করা এবং রাতে ঘাম ঝরাও মেনোপোজ বা ঋতুস্রাব বন্ধের সাধারণ লক্ষণ।

Link copied!