• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর, ২০২৪, ২১ ভাদ্র ১৪৩১, ১ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘থ্রি ইডিয়টস’ সিনেমার সাইলেন্সার ‘৫ সেপ্টেম্বর’ লেখার কারণ কী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৪, ০৫:৪৮ পিএম
‘থ্রি ইডিয়টস’ সিনেমার সাইলেন্সার ‘৫ সেপ্টেম্বর’ লেখার কারণ কী
সিনেমায় সাইলেন্সার চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা অমি বৈদ্য। ছবি: সংগৃহীত

চেতন ভগতের উপন্যাস অবলম্বনে নির🌊্মাতা রাজকুমার হিরানির ‘থ্রি ইডিয়টস’ বক্স অফিসে ঝড় তুলেছিল। ২০০৯ সালে মুক্তিপ্রাপ্ত ছবিটি কেবল ব্যবসဣাসফলই হয়নি, পরিণত হয়েছে ভারতের তরুণদের অন্যতম পছন্দের চলচ্চিত্রে। মুক্তির এক যুগের বেশি সময় পরও তাই ‘থ্রি ইডিয়টস’ নিয়ে কথা হয়।

বিশেষ করে ৫ সেপ্টেম্বর সামাজিক যোগাযোগমাধ্যমে সিনেমাটি নিয়ে চর্চা হয়। বিষয়টি সিনেমার শিল্পীরাও উপভোগ করেন, গত বছর ৫ সেপ্টেম্বর দিনটি নিয়ে একটি ভিডিও পোস্ট করেন অমি বৈদ্য। একটি গাড়ি নিয়ে করা ভিডিওতে র‍্যাঞ্চো দাসের উদ্দেশে বলতে শোনা গেছে, ‘রাঞ্ছো, বলেছিলাম না, আমি সফল হব? এটা আমার গাড়ি, পেছনে আমার বাড়ি।’ এরপর গাড়ির মালিক অমিকে বলেন, ‘এই গাড়ি তো আমার।’📖 অমি বৈদ্য ভ্যাবাচেকা খেয়ে সটকে পড়েন। এ বছরও সেই ভিডিওতে গিয়ে মন্তব্য করছেন দর্শকেরা।

‘থ্রি ইডিয়টস’ সিনেমার মূল তিন চরিত্র—র‍্যাঞ্চো দাস, ফার🐈হান কুরেশি ও রাজু রাস্তোগির ভূমিকায়ღ অভিনয় করেছেন আমির খান, আর মাধবন ও শারমান যোশি।

ভারতীয় বংশোদ্ভূত যু﷽ক্তরাষ্ট্রের অভিনেতা অমি বৈদ্যের বেড়ে ওঠা ও পড়াশোনা যুক্তরাষ্ট্রে। ‘থ্রি ইডিয়টস’-এর পর বেশ বলিউডের কয়েকটি সিনেমায় পাওয়া গেছে অমিকে। কাজী আনোয়ার হোসেনের ‘মাসুদ রানা’ অবলম্বনে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনায় নির্মিত ‘এমআর-নাইন: ডু অর ডাই’ সিনেমায়ও অভিনয় করেছেন অমি।

আজ ৫ সেপ্টেম্বর। প্রতিবছর এই দিনে ‘থ্রি ইডিয়টস’ সিনেমার একটি আইকনিক দৃশ্য সামনে আসে। সামাজিক যোগাযোগমাধ্যমে অনে𒈔কে ‘৫ সেপ্টেম্বর’ লিখে পোস্ট করেন। সিনেমাটি দেখেননি, এমন মানুষ পাওয়া ভার। দর্শকমাত্রই জানেন, সꦯিনেমার একটি দৃশ্যে কংক্রিটের দেয়ালে তারিখটি লিখে রাখে সাইলেন্সার।

‘থ্রি ইডিয়টস’ সিনেমার দৃশ্য। ছবি: সংগৃহীত 

প্রশ্ন হলো, তারিখটি কেন লিখেছিল সে? সিনেমায় সাইলেন্সার চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা অমি বৈদ্য। একটি দৃশ্যে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক দিবসে ভুলভাল বক্তব্য দিয়ে বিদ্রূপের মুখে পড়ে সাইলেন্সার। সেই দিন র‍্যাঞ্চো দাসকে চ্যালেঞ্জ জানিয়ে সাইলেন্সার বলে, তারিখটি ༺মনে রাখতে। ১০ বছর পর এ𝔍ই ৫ সেপ্টেম্বর সে আরও সফল হয়ে ফিরবে। পরে তারিখটি দেয়ালে লিখে রাখে সাইলেন্সার। ৫ সেপ্টেম্বর অনুষ্ঠানে নাজেহাল হয়ে দিনটিকেই ‘প্রতিশোধ’ নেওয়ার জন্য বেছে নিয়েছিলেন সাইলেন্সার।

প্রসঙ্গত, ভারতে ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস পালিত হয়। বিভিন্ন ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, স্বাধীন ভারতের প্রথম উপরাষ্ট্রপতি ও দ♓্বিতীয় রাষ্ট্রপতি সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মদিন ৫ সেপ্টেম্বর।

রাধাকৃষ্ণন চেন্নাইয়ের প্রেসিডেন্সি কলেজ, কলকাতা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। ১৯৬২ সালে রাষ্ট্রপতির দায়িত্ব নেওয়ার পর, তার ছাত্ররা তার জন্মদিন উদ্‌যাপনের অনুমতি চেয়ে অনুরোধ করেন। তিনিই তাদের দিনটিকে শিক্ষক দিবস হিসেবে পালন করতে বলেছিলেন। তার ভাষ্য ছিল এমন, ‘আমার জন্মদিনকে আলাদাভাবে পালন করার পরিবর্তে, যদি ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস হিসেবে পালন করা হয়, তবে এটি আমি বেশি আনন্দ পাব।’ তাই বিশ্বব্যাপী শিক্ষক দিবস ৫ অক্টোবর পালিত হলেও ভারতে ৫ সেপ্ট❀েম্বর পালন করা হয় শিক্ষক দিবস।

সূত্র: প্রথম আলো

Link copied!