• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর, ২০২৪, ২১ ভাদ্র ১৪৩১, ৩০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


অভিষেকেই ব্যাটিংয়ে বিশ্বরেকর্ড লঙ্কান বোলারের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২২, ২০২৪, ০২:০২ পিএম
অভিষেকেই ব্যাটিংয়ে বিশ্বরেকর্ড লঙ্কান বোলারের
হাফ সেঞ্চুরি করার পর মিলান রত্ননায়েক। ছবি : সংগৃহীত

অভিষেক টেস্টেই তিনি বিশ্বরেকর্ড গড়েছেন ব্যাটারের ভূমিকায়। নয় নম্বরে ব্যাটিংয়ে নেমে মিলান রত্ননায়েক পেসার হয়েও অভিষিক্ত ক্রিকেটার হিসেবে সর্বোচ্চ রান করেছেন। প্রথমবার নয় নম্বরে টেস্ট খেলতে নেমে তার করা ৭২ রান সর্বোচ্চ। এর মধ্য দিয়ে ৪১ বছর আগের রেকর্ড ভেঙে দিয়েছেন꧅ রত্ননায়েক। আর শ্রীলঙ্কাও বড় বিপর্যয় থেকে রক্ষা পেয়েছে!

এর আগে ম্যানচেস্টারে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে বিপর্যয়ে পড়ে শ্রীলঙ্কা। ১১৩ রানেই ধনাঞ্জয়া ডি সিলভার দল ৭ উইকেট হারিয়ে বসে। ওই সময় ক্রিজে আসেন রত্ননায়েক। ধনাঞ্জয়ার সঙ্গে জুটি বেধে যোগ করেন ৬৩ রান। ৮৪ বলে ৮ চারের বাউন্ডারিতে সর্বোꦉচ্চ ৭৪ রানের ইনিংꦉস খেলেন লঙ্কান অধিনায়ক। আর আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের দিনে রত্ননায়েক ১৩৫ বলে ৬ চার ও ২ ছক্কায় করেন ৭২ রান।

এর আগে নয় নম্বরে কোনো অভিষিক্ত ক্রিকেটারের সর্বোচ্চ রান ছিল ৭১। ভারতের বালবিন্দর সিং সান্ধু ১৯৮৩ সালে হায়দরাবাদে পাকিস্তানের বিপ♍ক্ষে ইনিংসটি খেলেছেন। সেই রেকর্ড ৩৯ বছর পর ভাঙলেন লঙ্কান পেসার রত্ননায়েক। ২৮ বছর বয়সী এই ক্রিকেটারের মূলত পেস বিভাগের সদস্য হিসেবেই এদিন অভিষেক হয়েছিল। সেই তিনি দলের বিপর্যয় কাটিয়ে খেললেন রেকর্ডগড়া এক ইনিংস।

ক🧜েবল আন্তর্জাতিক ক্যারিয়ারই নয়, এর আগে রত্ননায়েক প্রথম শ্রেণির ৪১টি ম্যাচ খেলেছেন। যেখানে তার সর্ব𓃲োচ্চ রান ছিল ৫৯। অর্থাৎ নিজের স্বীকৃত ক্রিকেট ক্যারিয়ারেই গতকাল সর্বোচ্চ রানের ইনিংস খেলে ফেললেন বাঁ–হাতি পেসার। যার বদৌলতে শ্রীলঙ্কাও মান বাঁচানো পুঁজি পেয়ে গেছে। তাদের শুরুটা ছিল ভয়ঙ্কর রকমের বাজে। যার শুরুটা হয় দিমুথ করুণারত্নকে দিয়ে। দলীয় ৬ রানে তার বিদায়ের পর কোনো রান যোগ না হতেই আরও দুই উইকেট হারায় শ্রীলঙ্কা।

এরপর কুশল মেন্ডিস ♎২৪ ও দিনেশ চান্দিমাল ১৭ রান করে আউট হয়ে যান। লঙ্কানরা সেই পরিস্থিতি কাটিয়ে ওঠে🏅 ধনাঞ্জয়া ও রত্ননায়েকের কল্যাণে। ৭৪ ওভার খেলতেই তারা ২৩৬ রানে অলআউট হয় যায়। ইংলিশদের হয়ে সর্বোচ্চ ৩টি করে উইকেট নিয়েছেন ক্রিস ওকস ও শোয়েব বশির। গাস অ্যাটকিনসন ২টি এবং মার্ক উড এক উইকেট নেন।

 

Link copied!