• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


রাশিয়াকে নিষিদ্ধ করল ফিফা ও উয়েফা


ফারজানা ববি
প্রকাশিত: মার্চ ১, ২০২২, ০৮:৫০ এএম
রাশিয়াকে নিষিদ্ধ করল ফিফা ও উয়েফা

ইউক্রেন আক্রমণের জন্য রাশিয়ার বিভিন্ন ফুটবল ক্লাব এবং জাতীয় দলকে ফিফা ও উয়েফা সব প্রতিযোগিতা থেকে ন🌟িষিদ্ধ করেছে। বিশ্ব এবং ইউরোপীয় ফুটবল নিয়ন্ত্রক সংস্থাগুলো বলেছে যে তারা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিষিদ্ধ থাকবে।

এর মানে রাশিয়ান পুরুষ দল আগামী মাসে তাদের বিশ্বকাপ প্লে-অফ ম্যাচ খেলবে না এবং নারী দলকে এই গ্রীষ্মের ইউরো ২০২২✨ প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করা হয়েছে। স্পার্টাক মস্কোও ইউরোপা লিগ থেকে ছিটকে গেছে এবং তাদের শেষ ১৬-এর প্রতিপক্ষ আরবি লিপজিগ কোয়ার্🅺টার ফাইনালে উঠবে। উয়েফা রাশিয়ার শক্তি জায়ান্ট গ্যাজপ্রমের সঙ্গে তাদের স্পন্সরশিপও শেষ করেছে।

ফিফা ও উয়েফা একটি যৌথ বিবৃতিতে বলেছে, “ফুটবল এখানে সম্পূর্ণভাবে ঐক্যবদ্ಌধ এবং ইউক্রেনের ক্ষতিগ্রস্ত সব মানুষের সঙ্গে সম্পূর্ণ সংহতি প্রকাশ করছে।”

গত বৃহস্পতিবার বেলারুশ-সমর্থি♕ত রাশিয়া প্রতিবেশী ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করার পর ফিফা ও উয়েফা ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেয়। রাশিয়ান পুরুষ দল൲ের ২৪ মার্চ বিশ্বকাপের প্লে-অফ সেমিফাইনালে পোল্যান্ডের মুখোমুখি হওয়ার কথা ছিল।

রাশিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা আরএফইউ বলেছে যে, তারা এই সিদ্ধ♊ান্তের সঙ্গে স্পষ্টভাবে একমত নয় এবং আন্তর্জাতিক ক্রীড়া আইন অনুসারে এই নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করবে।

ফিফা আগে রায় দিয়েছিল যে, রাশিয়াকে অবশ্য💟ই তাদের আসন্ন ম্যাচগুলো নিরপেক্ষ অঞ্চলে রাশিয়া🐓 ফুটবল ইউনিয়ন শিরোনামে এবং তাদের পতাকা ও জাতীয় সংগীত ছাড়াই শেষ করতে হবে।

এই ঘোষণাটি সমালোচনার জন্ম দেয়। স্কটল্যান্ড, উত্তর আয়ারল্যান্ড এবং ওয়েলস, সেই সঙ্গে পোল্যান্ড, চেক প্রজাতন্🅠ত্র, সুইডেনসহ বিভিন্ন দেশ রাশিয়ার বিপক্ষে খেলতে অস্বীকার করে।

Link copied!