• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ডিভাইস বিস্ফোরণে নিহত ৮, আহত ২৭৫০


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ০৭:০৪ এএম
ডিভাইস বিস্ফোরণে নিহত ৮, আহত ২৭৫০

মধ্যপ্রাচ্যের দেশ লেবাননজুড়ে একযোগে কয়েক শ🧔 ‘পেজার’ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। পেজার এক ধরনের ছোট টেলিযোগাযোগ যন্ত্র। এ ঘটনায় এখন পর্যন্ত ৮ জন নিহত ও ২৭৫০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে। 

স্থানীয় সময় মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকেল ৩টা ৪৫ মিনিটের দিকে বিস্ফোরণ শুরু হয়ে পরবর্তী প্😼রায় ১ ঘণ্টা সময় ধরে ডিভাইসগুলো বিস্ফোরিত হতে থাকে। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়েছে, বিশ্বের বিভিন্ন প্রান্তে এই পেজার খুব একটা ব্যবহৃত না হলেও ল꧑েবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ এই ডি๊ভাইসটি ব্যাপক হারে ব্যবহার করত নিজেদের মধ্যে যোগাযোগের ক্ষেত্রে। এই সিরিজ বিস্ফোরণের ঘটনায় ইসরায়েলের হাত আছে কি না তা এখনো জানা যায়নি। তবে এই হামলা হিজবুল্লাহর নিরাপত্তায় বড় ধরনের ধাক্কা। 

বিভিন্ন সূত্রে জ🎉ানা গেছে, লেবাননের বিভিন্ন স্থানে হাজার খানেক পেজার বিস্ফোরিত হয়েছে। প্রায় এক ঘ𒀰ণ্টা সময় ধরে দেশটির বিভিন্ন এলাকায় এই বিস্ফোরণের ঘটনা ঘটে। 

লেবাননের গোয়েন্দা সংস্থার একটি সূত্র জানিয়েছে, লেবানন জুড়ে বিপুলসংখ্যক বেতার যোগাযোগ ডিভাইস বিস্ফোরিত হয়েছে। বিশেষ করে বৈরুতের দক্ষিণ শহরতলিতে—যেখানে হিজবুল্লাহর শক্ত অবস্থান আছে। যার ফলে বিপুলসংখ্যক লোক আহত হয়♛েছে। তবে সূত্রটি ঠিক কতটি পেজার বিস্ফোরিত হয়েছে সে বিষয়ে নির্দিষ্ট কোনো তথ্য দিতে পারেনি। 

এ🎀ই বিস্ফোরণের ঘটনার পর লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ক্রাইসিস অপারেশন সেন্টার জরুরি ভিত্তিতে বিপুলসংখ্যক আহতদের চিকিৎসা নিশ্চিত করতে সব চিকিৎসাকর্মীর ছুটি বাতিল করেছে এবং তাদের নিজ নিজ হাসপাতালে যেতে বলেছে। একই সঙ্গে তাদের পেজার ব্যবহার থেকে দূরে থাকতে বলেছে। লেবাননের রেড ক্রস জানিয়েছে, তারা সারা দেশে ৫০ টিরও বেশি অ্♑যাম্বুলেন্স এবং ৩০০ স্বাস্থ্যকর্মী মোতায়েন করেছে হতাহতের উদ্ধার করে হাসপাতালে নেওয়ার জন্য।

Link copied!