• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


রাজাপাকসে দেশ ছাড়ার পর প্রথম নির্বাচনে ভোট দিচ্ছেন শ্রীলঙ্কার জনগণ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ১২:১৮ পিএম
রাজাপাকসে দেশ ছাড়ার পর প্রথম নির্বাচনে ভোট দিচ্ছেন শ্রীলঙ্কার জনগণ

দ𒈔ুই বছর🎶 আগে গণবিক্ষোভের মুখে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালানোর পর প্রথম নির্বাচনে ভোট দিচ্ছেন শ্রীলঙ্কার জনগণ। নবম প্রেসিডেন্ট নির্বাচনে ১ কোটি ৭০ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন বলে আশা করা হচ্ছে।

স্থানীয় সময় শনিবার (২১ সেপ্টেম্বর) সকাল ৭টায় শুরু হয়ে ভোট চলবে বিকেল ৪টা পর্যন্ত। নির্বাচনে মোট ৩৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। রাতভর গণনা শেষে আগামীকাল নাগাদ আনুষ্ঠানিক ফ🅺লাফল পাওয়া যাবে।

২ꦉ০২২ সালে নজিরবিহীন এক অর্থনৈতিক সংকটের মধ্যে ছড়িয়ে পড়া গণবিক্ষোভের মুখে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ থেকে পালিয়ে যান। এরপর দেশটির জনগণ প্রথমবারের মতো নতুন নেতা বাছাইয়ের সুযোগ পা𝄹চ্ছেন। দেশটির জনসংখ্যা ২ কোটি ২০ লাখ।

নেতা বাছাইয়ের সুযোগের পাশাপাশি এই নির্বাচনকে দেশটির ভবিষ্যৎ 𓄧অর্থনৈতিক সংস্কারের নির্ধারক হিসেবেও দেখা হচ্ছে। গোতাবায়ার পর দায়িত্ব নেওয়া বর্তমান বিক্রমাসিংহের সরকার অর্থনৈতিক সংকট কীভাবে মোকাবিলা করেছে এবং মাঝারি মানের যে উন্নতি দেখা যাচ্ছে, আগামী নির্বাচনকে মূলত তার ওপর একটি গণꦡভোট হিসেবে দেখা হচ্ছে।

নেতা বাছাইয়ের সুযোগের পাশাপাশি এই নির্বাচনকে দেশটির ভবিষ্যৎ অর্থনৈতিক সংস্কারের নির্ধারক হিসেবেও দেখা হচ্ছে। গোতাবায়ার পর দায়িত্ব নেওয়া বর্তমান বিক্রমাসিংহের সরকার অর্থনৈতিক সংকট কীভাবে মোকাবিলা করেছে এবং মাঝারি মান𒊎ের যে উন্নতি দেখা যাচ্ছে, আগামী নির্বাচনকে মূলত তার ওপর একটি গণভোট হিসেবে দেখা হচ্ছ♏ে।

Link copied!