• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘শরতের জবা’ নিয়ে যা বললেন কুসুম সিকদার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ১১:৫৪ এএম
‘শরতের জবা’ নিয়ে যা বললেন কুসুম সিকদার
অভিনেত্রী কুসুম শিকদার। ছবি: ফেসবুক থেকে

শোবিজের এক সময়ের অত্যন্💟ত জনপ্রিয় মডেল ও  অভিনেত্রী কুসুম শিকদার। আগের মতো ত পর্দায় নেই তার উপস্থিতি। ২০০২ সালে লাক্স-আনন্দধারা ফটোজেনিক চ্যাম্পিয়ন হওয়ার𓄧 গৌরব অর্জন করে লাইমলাইটে আসেন তিনি। 

২০১০ সালে ‍‍`গহীনে শব্দ‍‍` ছবির মাধ্যমে দিয়ে বাংলা চলচ্চিত্রে অভিষেক হয়। দ্বিতীয় চলচ্চিত্র ‍‍`লাল টিপ‍‍`- এর জন্য তিনি শ্রেষ্ঠ চলচ্চিত𝔍্র অভিনেত্রী হিসেবে মেরিল-প্রথম আলো পুরস্কার লাভ করেন। কুসুম তার অভিনীত পরবর্তী চলচ্চিত্র ‍‍`শঙ্খচিল‍‍` এর জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও লাভ করেন।

অনেকদিন বিরতির প💖র এবার নিজꩵের প্রযোজিত ও পরিচালিত ‘শরতের জবা’ সিনেমা  নিয়ে ফিরছেন কুসুম সিকদার। গতকাল প্রকাশিত হয়েছে ছবির টিজার। আসছে দুর্গা পূজায় মুক্তির প্রতীক্ষায় ‘শরতের জবা’।

চলচ্চিত্রে পরিচালক হিসেবে আত্নপ্রকাশ নিয়ে কুসুম বলেন, ‘শুধু ෴প্রথম পরিচালনাই নয়, চিত্রনাট্য, প্রযোজনাসহ অনেক কিছুই প্রথমবার করেছি। এমনকি সম্পাদনা, কালার গ্রেডিং, সাউন্ড ডিজাইন সব কিছুতেই নꦇিজে যুক্ত হয়েছি। সব মিলিয়ে ছবিটি আমার জন্য স্পেশাল। তাই এটাকে অভিজ্ঞতা বলব না, ‘শরতের জবা’ একটা জার্নি।’

‘শরতের জবা’ এক একা নারীর জীবনের গল্প। তবে ছবির বিষয়বস্তু আপাতত খোলাসা করতে চাননি কুসুম। ছবির সেই নারীর চরিত্রে অভিনয়🅷 করেছেন কুসুম নিজেই। তার সঙ্গে আওরো অভিনয় করেছেন অভিনেতা ইয়াশ রোহান, নিদ্রা দে নেহা, জিতু আহসান, বড়দা মিঠু, শহীদুল আলম সাচ্চু প্রমুখ।

নিজের লেখা নিয়ে কুসুম বলেন “আমার লেখা গল্পটি প্রথম প্রকাশিত হয়েছিল সাত-আট বছর আগে, ডেইলি স্টারের ঈদ সংখ্যায়। পরে আমার প্রথম গ্রন্থ ‘অজাগতিক ছায়া’য় যুক্ত করি এটি। তাম্রলিপি প্রকাশনী থেকে বইটি দুইবার প্রকা🎃শিত হয়েছিল। তো এই তিন দফায় গল্পটি মানুষের সামনে এসেছে এবং দারুণ সাড়া পেয়েছি। সেখান থেকেই ভাবনা আসে, গল্পটা পর্দায় আনার। প্রথমে ভেবেছি নাটক বা টেলিছবি করব। পরে ভাবলাম, পরিচালনা যেহেতু করব, বড় পরিসরেই করি। ছবির প্রধান দুই নারী চরিত্র জবা ও বেলী। তো বেলীর জন্য অভিনয়শিল্পী খুঁজতেই অনেক সময় লেগে যায়। এর মধ্যে শুটিং শিডিউল ঘনিয়ে আসে। অগত🎃্যা মনে হলো, যেহেতু গল্পটা আমারই লেখা, আমি চরিত্রটিকে ভালোভাবে জানি, নিজেও তো অভিনয় করতে পারি। তাই অভিনয় করা।”


দেশের চলমান পরিস্থিতিতে সিনেমা মুক্তি নিয়ে নতুন এই নির্মাতা ও প্রযোজক বলেন, “দেখুন, সব কাজ কিন্তু𓄧 চলছে। থেমে থেমে হোক বা স্বল্প পরিসরে সব সেক্টরের কাজই চলছে। তাহলে আমরা বসে থাকব কেন? চলচ্চিত্রের সঙ্গে অনেক মানুষের জীবন-জীবিকা জড়িত। সুতরাং থেমে থাকার সুযোগ নেই। আর সবাই যদি থেমেই থাকে, তাহলে তো দেশই থেমে যাবে।”

ছয় বছর হলো ‘শরতের জবা’ ছাড়া অভিনয় করেননি কুসুম। অভিনয় নিয়ে কুসুম বলেন, ‘ইদানীং অনেক ওটিটি প্রজেক্টের প্রস্তাব আসে। ভালো গল্প, কঠিন কঠিন চরিত্র। আমি তো ক্যারিয়ারের শুরু থেকেই কঠিন চরিত্র করে এসেছি। সুতরাং আমার কাছে কেউ মন্দ গল্প নিয়ে আসেন না। কিন্তু আমি শুধু 𝕴ভালো গল্ꦗপ হলেই কাজ করি না। নির্মাতা, সহশিল্পী, শুটিং টিম, লোকেশন অনেক কিছু বিবেচনা করি। সব কিছু মিলিয়ে যদি মনঃপুত হয়, তাহলে অভিনয় করব।’

Link copied!