• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


আজ বিশ্ব ক্যানসার দিবস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২২, ১১:৩৮ এএম
আজ বিশ্ব ক্যানসার দিবস

আজ বিশ্ব ক্যানসার দিবস। প্রতিবছর ৪ ফেব্♑রুয়ারি নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয় দিবসটি। শুক্রবার (৪ ফেব্রুয়ারি) ক্যানসার প্রতিরোধ ও সচেতনতা তৈরিতে সারা দেশে পালিত হচ্ছে বিশ্ব ক্যানসার দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য- ‘আসুন ক্যানসার সেবায় বৈষম্য দূর করি’।

সারা বিশ্বে এই দিনটি ইউনিয়ন ফর 🎉ইন্টারন্যাশনাল ক্ꦉযানসার কন্ট্রোল নামক একটি বেসরকারি সংস্থার নেতৃত্বে পালন করা হয়, যা আগে ক্যানসারের বিরুদ্ধে আন্তর্জাতিক ইউনিয়ন নামে পরিচিত ছিল। এই সংস্থার সদর দপ্তর জেনেভায় অবস্থিত, যার ১৭০টির বেশি দেশে প্রায় দুই হাজার সদস্য রয়েছে।

দিবসটি পালনের উদ্দেশ্য হলো মারাত্মক ও প্রাণঘাতী এই রোগ সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়া এবং এই রোগে আক্রান্ত রোগীদের সাহায্য করার জন্য মা⛎নুষকে উৎসাহিত করা।

দেশে মরণব্যাধি ক্যানসার আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, বিশ্বে প্রতিবছর ৮২ লাখ মানুষ ক্যানসারে মৃত্যুবরণ করে। বিশেষ করে সাড়ে ১০ কোটি নারী ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হন। আশঙ্কাজনক খবর হলো, ಌদ্বিতীয় এ মরণব্যাধিতে আক্রান্তদের মধ্যে অধিকাংশই হচ্ছে বাংলাদেশসহ তৃতীয় বিশ্বের নাগরিক।

বিশেষজ্ঞদের মতে, ক্যানসার একটি বড় রোগ, সময়মতো চিকিৎসা প্রয়োজন। প্রতিবছর বাংলাদেশসহ সারা বিশ্বে বিপুলসংখ্যক মানুষ এই মারাত্মক রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারায়। একই সঙ্গে বাংলাদেশে ক্যানসার ও এ রোগে মৃত্যুর হার বৃদ্ধির কারণ হিসে🍰বে সচেতনতা ও শিক্ষার অভাব এবং অর্থনৈতিক অবস্থাকে বিবেচনা করেন তারা।

চিকিৎসকরা মনে করেন, নিয়মিত পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে ক্যানসারের রোগ তাড়াতাড়ি ধরা পড়ে এবং সে ক্ষেত্রে চিকিৎসা সহজ হয়। ক্যানসারের লক্ষণগুলো নির্ভর করে ক্যানসারটি কোথায়, এটি কতটা বড় এবং এটি কাছা꧋কাছি কোনো অঙ্গ বা টিস্যুকে কতটা প্রভাবিত করে। ক্যানসার ছড়িয়ে পড়লে শরীরের বিভিন্ন স্থানে লক্ষণ বা উপসর্গ দেখা দিতে পারে। ক্যানসার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি প্রয়োজন। এটা কী ধরনের রোগ, কী কী কারণে ঝুঁকি বাড়ে, প্রতিরোধের জন্য কী কী করণীয়, সে বিষয়ে সচেতনতা জরুরি।

Link copied!