• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


অ্যাসিডিটি কমায় যে যোগাসন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৪, ০৯:০৭ পিএম
অ্যাসিডিটি কমায়  যে যোগাসন
ছবি: সংগৃহীত

ꦉআমাদের 🐭দৈনন্দিন জীবনে খাবার দাবার চলাফেরার নানা বদঅভ্যাসের কারণে আমাদের অ্যাসিডিটির সমস্যায় পড়তে হয়। অতিরিক্ত ভাজাপোড়া আবার দীর্ঘসময় না খেয়ে থাকার কারণেও এরকম হয়ে থাকে। তখন অ্যাসিডিটি থেকে বাচতে ওষুধ খেয়ে থাকে অনেকে। অনেকে আবার সারাবছরই অ্যাসিডিটির জন্য ওষুধ খেতে হয়। তবে অ্যাসিডিটি কমানোর জন্য এবার ভরসা রাখতে পারেন যোগাসনের উপর। দেখে নিন এরকমই একটি আসন, সুপ্ত পবনমুক্তাসন। শরীরে জমে থাকা বায়ু মুক্ত করা যায় এই আসনের সাহায্যে।

যেভাবে করবেন

ম🥀্যাটের উপর টান টান হয়ে শুয়ে প▨ড়ুন। দু’হাতে দু’পাশে রাখুন। আরাম করে শুয়ে ধীরে ধীরে শ্বাসপ্রশ্বাস নিন। এটি আসন শুরুর অবস্থান। এ বারে ডান হাঁটু ভাঁজ করে পেট ও বুকের উপর এনে দু’হাত দিয়ে হাঁটুর নিচ থেকে ভাঁজ করা পা জড়িয়ে ধরুন। খেয়াল রাখুন, যেন বাঁ পা মাটিতে টানটান অবস্থায় থাকে। ধীরে ধীরে শ্বাস নিন। যদি হাঁটুতে ব্যথা থাকে, তা হলে বেশি জোরে চাপ দেবেন না। সহ্যশক্তি বুঝে ভাঁজ করবেন।

এ ব♛ার ধীরে ধীরে শ্বাস ছাড়তে ছাড়তে কাঁধ ও মাথা তুলে মাথা সামনের দিকে আনার চেষ্টা করুন। এর ফলে সম্পূর্ণ পেটে চাপ পড়বে। এই সময় কয়েক সেকেন্ড শ্বাস বন্ধ করে রাখার চেষ্টা করুন। এ বারে ধীরে শ্বাসপ্রশ্বাস নেওয়া শুরু করুন। তারপর ধীরে ধীরে আগের অবস্থায়ফিরৈ যাবেন। এই ভাবে ডান পায়ে ৩–৫ বার অভ্যাস করতে হবে।

একই পদ্ধতিতে বাম পা দিয়েও ৩–▨৫ বার এই ব্যায়াম করুন।

এরপর একই ভাবে দুই পা হাঁটু থেকে বুকের কাছে এনে এꦍই আসন ৩–৫ 🥃বার করুন।

Link copied!