• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সাড়ে ৩ বছর পর ইমরানের উইকেটের পতন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১০, ২০২২, ০৬:২৯ এএম
সাড়ে ৩ বছর পর ইমরানের উইকেটের পতন
সাম্প্রতিক ছবি

পাকিস্তানের বিশ্বকাপজয়ী সাবেক ক্রিকেট তারকা ও 𓃲দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানকে বরখাস্ত করেছে দেশটির পার্ল♑ামেন্ট। তিনিই পাক প্রথম প্রধানমন্ত্রী যিনি অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত হলেন।

রোববꦯার (১০ এপ্রিল) সকালে পার্লামেন্টের ১৭৪ জন বিধায়ক তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবে ভোট দিয়েছেন। এই ভোটাভুটির পরে ইমরানকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারণ করা হয়েছে।

১৯৯২ সালে পাকিস্তানকে প্রথম বিশ্বকাপ এনে দেয়া সাবেক এই অধিনায়ককে ক্ষমতা থেকে সরাতে পার্লামেন্টের ৩৪২ জন বিধায়কের মধ্যে বিরোধীদে𓂃র অন্তত ১৭২ জনের সমর্থন প্রয়োজন ছিল। সেখানে ১৭৪ ভোট পেয়ে বিরোধীদের অনাস্থা প্রস্তাব পাস হলে ইমরানের বিদায় নিশ্চিত হয়।

পাকিস্তানের কোনো প্রধানমন্ত্রীই ক্ষমতার মেয়াদ পুরোপুরি শেষ করতে পারেননি। তবে ইমরানই একমাত্র প্রধানমন্ত্রী যা♐কে অনাস্থা ভোটে হেরে বিদায় নিতে হলো। ৬৯ বছর বয়সী ইমরান খান ২০১৮ সালের ১৮ই আগষ্ট দেশটির ২২তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বℱ গ্রহণ করে সাড়ে তিন বছর দেশটি শাসন করেছেন।

শনিবার (৯ এপ্রিল) পার্লামেন্টে ক্ষমতাসীন দল অনাস্থা ভোট এড়𒉰ানোর অনেক চেষ্টা করে। কিন্তু দেশটির স্পিকার আসাদ কাইসার পদত্যাগ করার পর ভোট অনুষ্ঠিত হয়। স্পিকার তার ৩০ বছরের ঘনিষ্ঠ মিত্রকে ক্ষমতাচ্যুত করার তত্ত্বাবধান করতে পারবেন না বলে আনুগত্য দেখিয়ে পদ থেকে সরে দাঁড়ান।

Link copied!