• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


টেস্টের যে রেকর্ড ক্লাবে অশ্বিন একাই


তারিক আল বান্না
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ০৬:১৬ পিএম
টেস্টের যে রেকর্ড ক্লাবে অশ্বিন একাই
সেঞ্চুরি করার পর রবিচন্দ্রন অশ্বিন। ছবি : সংগৃহীত

অভিবাদন জানাতেই হবে তাকে। বাংলাদেশের পেস আক্রমণে ভারতের ইনিংসের যখন যাই যাই অবস্থা, তখন অত্যন্ত ঠান্ডা মাথায় খেলে শুধু ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরিই তুলে নেননি, দলকে নিশ্চিত বিপদের হাত থেকেও রক্ষা করেন রবিচন্দ্রন অশ্বিন। সপ্তম 𓃲জুটির পার্টনার রবীন্দ্র জাদেজাকে সঙ্গী করে  অপরাজিত ১৯৫ রান তোলেন। যেখানে চেন্নাই টেস্টের প্রথম দিনের খেলাশেষে অশ্বিন ১০২ ও জাদেজা ৮৬ রানে অপরাজিত রয়েছেন। ভারতের ইনিংসে জমা পড়েছে ৬ উইকেটে ৩৩৯ রান।  

উইকেট যেমনই হোক, অশ্বিনের কাছে তা অচেনা নয়। ঘরের ছেলে বলে কথা। তবে চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে বৃহস্পতিবার বল নয়, বরং ব্যাট হাতেই নিজের জাত চেনালেন তিনি। দলকে চাপ থেকে উদ্ধার করে ঢুকে গেলেন বিরল এক ক্লাবে। যে ক্ꦦলাবে তিনি ছাড়া নেই আর কোনো ক্রিকেটার।

টেস্ট ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে ৩৬ বার পাঁচ বা এর বেশি উইকেট এবং 🦩২০ বার ফিফটি বা এর বেশি রান নেওয়ার কীর্তি গড়লেন অশ্বিন। সঙ্গে তুলে নিলেন ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি। এছাড়াও ১৪টি ফিফটি আছে তার নামের পাশে।

১০১তম টেস্ট খেলছেন ৩৮ বছর বয়সী চেন্নাইয়ের ছেলে অশ্বিন। ১৩ বছরের টেস্ট ক্যারিয়ারে এখন পর্যন্ত ৩৪১১ করেছেন তিনি। যেখানে তার সর্বোচ্চ সং෴গ্রহ ১২৪ রান টিকে থাকলে হয়তো বাংলাদেশের বিপক্ষে সেটাও ছা🗹ড়িয়ে যাবেন। ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক হয় অলরাউন্ডার অশ্বিনের।

 

Link copied!