• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বিদেশ সফরের প্রস্তুতিতে জাতীয় লিগে ব্যবহার হবে ডিউক বল


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২, ০৪:৫৮ পিএম
বিদেশ সফরের প্রস্তুতিতে জাতীয় লিগে ব্যবহার হবে ডিউক বল

অক্টোবরে ১০ তারিখ শুরুর হবে জাতীয় ক্রিকেট লিগের (এন♛সিএল) ২৪তম আসর। প্রথম শ্রেণির ক্রিকেটে দে🅘শের সর্বোচ্চ এই টুর্নামেন্টে সাধারণত এসজি বল ব্যবহার করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এবার সেই ধারা থেকে বের হয়ে এসে ডিউক বলে খেলা হবে বলে জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

চলতি বছরের ১০ অক্টোবর থেকে ১৭ নভেম্বর♑ পর্যন্ত অনুষ্ঠিত হবে ২৪তম এনসিএল। এই টুর্নামেন্ট ♈দিয়েই শুরু হবে দেশের ঘরোয়া ক্রিকেট ব্যস্ততা। এইবারই প্রথমবারের মতো ডিউক বলে প্রথম শ্রেণির ম্যাচ অনুষ্ঠিত হবে।

মূলত ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজে ডিউক বল ব্যবহার করা ဣহয়। ভারত ছাড়া বাকি দেশগুলো টেস্ট ও প্রথম শ্রেণির ম্যাচের জন্য ব্যবহার করে কোকাবুরা বল। ভারতের ব্𒆙যবহার করা হয় এসজি বল।

বাংলাদেশ দলের সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরে বেশিরভাগ ক্রিকেটার প্রথমবারের মতো ডিউক বলে খেলার সুযোগ পেয়েছে। ভবিষ্যতে ক্রিকেটারদের বিদেশ সফরে ডিউক বলে মানিয়ে নেওয়া যাতে সহজ হয়, তাই ডিউক বলে এনসিএল আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বিসিবি।
বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন বিস𒈔িবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। বলেন, “আমরা এনসিএ༒লে ডিউক বল ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছি। যাতে ক্রিকেটাররা বিদেশে মানিয়ে নিতে পারে।”

এসজি ও ডিউক বলের মধ্যে থাকা পার্থক্য ক্রিকেটাররা যেন বুঝতে পারে তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত বলে জানান তিনি। বলেন, “ডিউক ও এসজি বলের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। সিম-শেপ পুরো❀টাই ভিন্ন। ক্রিকেটারদের সম্পূর্ণরুপে প্রস্তুত করতে এটি করা হয়েছে।”

এছাড়াও এনসিএলে খেলতে চাওয়া ক্রিকেটারদের পার করতে হবে ফিটনেস💞 টেস্টের নির্ধারিত সীমারেখা। ইয়ো ইয়ো টেস্টে ক্রিকেটারদের সর্বনিম্ন ১৮.১ করতে হবে। যা আগে ছিল ১৭🐬.৪।

Link copied!