• ঢাকা
  • সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বাংলাদেশের কাছে হারলেও টেস্ট বিশ্বকাপ ফাইনাল খেলতে পারে পাকিস্তান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৫, ২০২৪, ০৮:১১ পিএম
বাংলাদেশের কাছে হারলেও টেস্ট বিশ্বকাপ ফাইনাল খেলতে পারে পাকিস্তান
পাকিস্তান টেস্ট দল। ছবি: সংগৃহীত

ঘরের মাঠে বাংলাদেশের কাছে হেরেছে পাকিস্তান। এখন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় শেষ থেকে দ্বিতীয় স্থানে রয়েছে তারা। তবে এখনও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে পারে পাকিস্তান।🌌 বাবর আজ়মদের সামনে কী অঙ্ক রয়েছে?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় এখন আট নম্বরে পাকিস্তান। ৬টি টেস্টের মধ্যে ২টি জিতেছে তারা। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ২টি টেস্ট জিতেছিল পাকিস্তান। তার পরে চারটি টেস্ট হেরেছে তারা। ড্র করেছে ২টি। পাকিস্তানের পয়েন্টের শতাংশ ৩০.৫৬। তাদের পরে রয়েছে একমাত্র ওয়েস্ট ইন্ডিজ় (১৮.৫২)। এই শতাংশের উপর নির্ভর কཧরে ঠিক হয় কোন দুই দল ফাইনালে খ🎉েলবে।

এখন পয়েন্ট তালিকার শীর্ষে ভারত। ৯টির মধ্যে ৬টি টেস্ট জিতে রোহিত শর্মাদের পয়েন্টের শতাংশ ৬৮.৫২। তার পরে অস্ট্রেলিয়া। ১২টির মধ্যে আটটি টেস্ট জিতেছে তারা। তাদের পয়েন্টের শতাংশ ৬২.৫০। এই দুই দলের মধ্যে পাঁচ টেস্টের 🦹সিরিজ রয়েছে। ভারত যদি তাদের বাকি ১০টি টেস্টের মধ্যে আটটি জেতে তা হলে কোনও দলই তাদের টপকাতে পারবে না। আবার অস্ট্রেলিয়া যদি তাদের বাকি সাতটি টেস্টের মধ্যে ৬টি জেতে তা হলে তাদেরও কেউ টপকাতে পারবে না। ভারত ও অস্ট্রেলিয়া নিজেদের মধ্যে পাঁচটি টেস্ট খেলবে। ফলে ২ দলের পক্ষেই ভাল জায়গায় যাওয়া সম্ভব নয়। কোনও এক দলের পয়েন্টের শতাংশ কমবে। তার সুবিধা নিতে পারে পাকিস্তান।

এখনও আটটি টেস্ট বাকি রয়েছে পাকিস্তানের। বাংলাদে🧸শের বিরুদ্ধে একটি টেস্টের পরে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঘরের মাঠে খেলবে তারা। দক্ষিণ আফ্রিকাতেও খেলতে যাবেন বাবরেরা। সেই আটটি টেস্ট জিততে পারলে পাকিস্তানের পয়েন্টের শতাংশ হবে ৭০.২৪। সে ক্ষেত্রে ফাইনাল খেলতে কোনও সমস্যা হবে না তাদের। যদি পাকিস্তান আরও একটি টেস্ট হারে, তার পরেও বাকি সাতটি জিতলে প্রথম দুই দেশের মধ্যে শেষ করার সুযোগ থাকবে তাদে🅠র। তাই পাকিস্তানের আশা এখনও শেষ হয়নি। তবে তার জন্য সকলের আগে নিজেদের ম্যাচ জিততে হবে তাদের।

Link copied!