• ঢাকা
  • সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট কীভাবে ব্যবহার করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৫, ২০২৪, ০৮:২৭ পিএম
পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট কীভাবে ব্যবহার করবেন
ছবি: সংগৃহীত

বন্যা দুর্গত এলাকায় এখন বিশুদ্ধ পানির অভাব। চারপ⛄াশে অথৈ পানির ঢল থাকলেও খাওয়ার মতো বিশুদ্ধ পানি নেই। এই অไবস্থায় বোতলজাত পানি এবং পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ব্যবহারের প্রয়োজনীয়তা সবচেয়ে বেশি। বোতলজাত পানি কিনে পান করা যায়। কিন্তু তা চাহিদা অনুযায়ী অপ্রতুল থাকতে পারে। এর জন্য় পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটের ওপর ভরসা রাখা যায়।

প্লাবনের পানিতে বিভিন্ন ক্ষতিকর উপাদান থাকে। যা পুকুর ও নলকূপের পানির সঙ্গে মিশে পানജি দূষণ ঘটায়। যা শরীরের জন্য বেশ ক্ষতিকর। তাই বন্যা চলাকালীন আর এর পরবর্তী সময়ে বিশুদ্ধ পানির অভাব পূরণে সহায়ক হতে পারে বিশুদ্ধকরণ ট্যাবলেট বা ওয়াটার পিউরিফিকেশন ট্যাবলেট। এতে পানিবাহিত রোগগুলোর সঙ্গে অনেকাংশে মোকাবেলা করা যাবে।

পানি ব꧙িশুদ্ধকরণ ট্যাবলেটের মাধ্যমে পানিতে থাকা ভাইরাস, ব্যাকটেরিয়া ও অন্যান্য অণুজীবকে ধ্বংস করা যায়। 🌼এই ট্যাবলেটগুলোতে থাকে ক্লোরিন, ক্লোরিন ডাই-অক্সাইড অথবা আয়োডিন। এই কেমিক্যালগুলো পানিতে থাকা ক্ষতিকর অনুজীবদের নিষ্ক্রিয় করে ফেলে। এতে পানি নিরাপদ ও পানের উপযোগী হয়।

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ফার্মেসিতে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট পাওয়া যাবে। লাজ ফার্মা, ওয়েল বিইংসহ ব👍েশ কয়েকটি বড় ওষুধের দোকানের বিভিন্ন আউটলেটে এসব ট্যাবলেট পাওয়া যায়। এই ট্যাবলেট ব্যবহারে পানির স্বাদের কোনো পরিবর্তন হয় না। বরং এটি༺ পানিতে মেশানোর ৩০মিনিটের মধ্যেই পানের উপযোগী হয়ে উঠে।

এই ট্যাবলেটে থাকা হ্যালাজোন কেমিক্যালটি পানির সঙ্গে মিশে হাইপোক্লোরাস এসিড তৈরি করে। যা জীবাণু ধ্বংস করে দেয়। ট্যাবলেটের প্যাকেটেই ব্যবহারের নির্দেশনা দেওয়া রয়েছে। সেই অনুযায়ী নির্দিষ্ট পরিমাণ পানিতে মিশিয়ে পানি সুপেয় করা যায়। সাধারণত ৩০মিনিট থেকে ১ঘণ্টার মধ্যেই এটি কাজ করে। ৩৩ মিলিগ্রামের একটি ট্যাবলেট ৫লিটার পানিকে বিশুদ্ধ করতে পারে। এটিও অ্যাকুয়াট্যাবস-এর মতো দ্রুত পানিকে বিশুদ্ধ করে। এই ট্যা🐲বলেট পানিবাহিত রোগ যেমন কলেরা, টাইফয়েড, ডায়রিয়া থেকে রক্ষা করে সক্ষম।

পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ব্যবহারের সঠিক নিয়ম সম্পর্কেও ধারণা থাকা জরুরি। যেমন_প্রথমে ফিল্টার পেপার বা পরিষ্কার ছোট কাপড় দিয়ে পানি ছেঁকে নিতে হবে। এরপর প্যাকেটের গায়ে লেখা নির্দেশিকা অনুযায়ী নির্দিষ্ট পরিমাণ পানিতে বিশুদ্ধকরণ ট্যাবলেট মিশিয়ে দিতে হবে। পানির পাত্রটি ঢেকে ৩০ মিনিট থেকে ১ঘণ্টা🍬 অপেক্ষা করতে হবে। এরপরই তা বিশুদ্ধ হয়ে যাবে।

তবে বিশুদ্ধকরণ এই ট্যাবলেটে ক্লোরিন থাকায় পানিতে একটু গন্ধ থাকে। এক্ষেত্রে 🐭পানি উন্মুক্ত রেখে দিতে পারেন। পানি পানের আগে কিছুটা নেড়ে নিন। এতে গন্ধ কমে যাবে।

 

সূত্র: হেলথলাইন

Link copied!