• ঢাকা
  • সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সোনার দাম বাড়ছেই, ফের রেকর্ড


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২৫, ২০২৪, ০৯:৫৮ পিএম
সোনার দাম বাড়ছেই, ফের রেকর্ড
জুয়েলারির দোকান। ছবি : সংগৃহীত

দেশের বাজারে আবারও সোনার দাম বাড়ানো হয়েছে। ভরিতে সর্বোচ্চ এক হাজার ৯৩৬ টাকা বাড়িয়ে নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে। দাম বাড়ানোর ফলে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের এ♓ক ভরি সোনার দাম হয়েছে এক লাখ ২৭ হাজার ৯৪২ টাকা। সোনার এই দাম দেশের ইতিহাসে সর্বোচ্চ। নতুন দাম সোমবার (২৬ আগস্ট) থেকেই কার্যকর হবে।

রোববা⛦র (২৫ আগস্ট) সন্ধ্যায় বাজুসের স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবি সোনার (পিওর গোল্ড) মূল্য বেড়েছে। ফলে সা🐓র্বিক পরিস্থিতি বিবেচনায় সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী, প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেটের সোনার দাম পড়বে এক লাখ ২৭ হাজার ৯৪২ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি এক লাখ ২২ হাজার ১২২ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি এক লাখ ৪ হাজার ৬৮৪ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ৮৬ হাজার ৫৪৭ টাকা নিরܫ্ধারণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বাজুস আরও জানায়, সোনার বিক্রয়মূল্যের সঙ্গে আবশ্যি🌱কভাবে সরকার-নির্ধারিত ৫ শতাংশ ভ্যাট ও বাজুস-নির্ধারিত ন্যূনতম মজ𝓀ুরি ৬ শতাংশ যুক্ত করতে হবে। তবে গহনার ডিজাইন ও মানভেদে মজুরির তারতম্য হতে পারে।

সবশেষ গত ২২ আগস্ট দেশের বাজারে সোনার দাম সমন্বয় করেছিল বাজুস। সে সময় ভরিতে এক হাজার ৫০৪ টাকা বাড়িয়ে ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম এক লাখ ২৬ হাজার ৬ টাকা নির্ধারণ করেছিল সংগঠনটি। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি এক লাখ ২০ হাজার ২৭৯ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি এক লাখ ৩ হাজার ৯৮ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ৮৫ হাজার ২৪১ টাকা নির্ধারণ করা হয়েছিল। 🦹যা কার্যকর হয়েছিল গত ২৩ আগস্ট থেকে।

চলতি বছরে এখন পর্যন্ত দে🐼শের বাজারে ৩৬ বার সোনার দাম সমন্বয় করা হয়েছ♕ে। যেখানে ২১ বার দাম বাড়ানো হয়েছে, আর কমানো হয়েছে ১৫ বার।

Link copied!