• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘পঞ্চ পাণ্ডব’ ছাড়া আরও এক ম্যাচে নামছে বাংলাদেশ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২, ০২:৫৩ পিএম
‘পঞ্চ পাণ্ডব’ ছাড়া আরও এক ম্যাচে নামছে বাংলাদেশ

বিশ্বকাপ প্রস্তুতি বাংলাদেশ দলের বর্তমান অবস্থান সংযুক্ত আরব আমিরাত। সেখানে অনুশীলন ক্যাম্পের পাশাপাশি স্বাগতিকদের বিপক্ষে দ𒉰ুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। এই সিরিজে থাকছেন না অধিনায়ক সাকিব আল হাসান। তার অনুপস্থিতির কারণে পঞ্চ পাণ্ডব ছাড়া আরও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামবে টাইগাররা।

পঞ্চ পাণ্ডবের মধ্যে সবার আগে টি-টোয়েন্টিকে বিদায় জানিয়েছেন মাশরাফি বিন মর্তুজা। এরপর একে একে তা𓂃র পথ ধরেছেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। এর মধ্যে তামিম ও মুশফিক ౠএই ফরম্যাটকে বিদায় জানিয়েছেন চলতি বছরই।

টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসর না নিলেও বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ মেলেনি মাহমুদউল্লাহ রিয়াদের। ফলে বিশ্বকাপের অনুশীলন ক্যাম্প ও আরব আমিরাতের বিপক্ষে প্রস্তুতি সিরিজেꦅর দলে খেলা হবে না মাহমুদউল্লাহর।

টি-টোয়েন্টি দলের অধিনায়ক হয়েও আরব আমিরাত সফরে নেই সাকিব আল হাসান। আগে থেকেই ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) খেলতে ছুꦚটি নেওয়ায় তাকে ছাড়াই প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ।

আরব আমিরাতের বিপক্ষে পুরো সিরিজে পঞ্চম পাণ্ডবের কাউকেই পাচ্ছে না বাংলাদেশ দল। ২০০৬ সালে টি-টোয়েন্টি ফরম্যাটে নাম লেখানোর পর চত♕ুর্থবারের মতো  পঞ্চ পাণ্ডব ছাড়া মাঠে নামবে। আগের তিন ঘটনার প্রতিটিই🃏 ঘটেছে শেষ দুই বছরের মধ্যে।

২০২১ সালের ১ এপ্রি🃏ল অকল্যান্ডে নিউজিল্যান্ডের বিপ🌜ক্ষে পঞ্চ পাণ্ডব ছাড়া প্রথম মাঠে নেমেছিল বাংলাদেশ। ওই ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন লিটন দাস। ২০২২ সালের জুলাইয়ে জিম্বাবুয়ে সফরের প্রথম দুই টি-টোয়েন্টি ম্যাচে পঞ্চ পাণ্ডবের কাউকেই পায়নি বাংলাদেশ দল। নুরুল হাসান সোহানের নেতৃত্বে ওই দুই ম্যাচের একটিতে জয় পেয়েছিল টাইগাররা।

ওই সিরিজে শেষ ম্যাচেও পঞ্চ পাণ্ডব ছাড়াও মাঠে নামার সুযোগ ছিল বাংলাদেশের সಌামনে। তবে শেষ টি-টোয়েন্টিতে নুরুল হাসান সোহানের ইনজুরিতে হুট করেই স্কোয়াডে ঢুকে যাওয়া মাহমুদউল্লাহ রিয়াদ মাঠে নামেন।

বাংলাদেশ দল এখন পর্যন্ত ১৩৩ টি-টোয়েন্টি খেলেছে। এর মধ্যে ১৩০ ম্যাচেই পঞ্চ পাণ্ডবের কেউ না কেউ উপ𓆉স্থিত ছিলেন। ২০০৬ থেকে ২০২১ সাল পর্যন্ত টানা ৯৮ ম্যাচে পঞ্চ পাণ্ডবের কেউ না কেউ একাদশে ছিলেন। নিউজিল্যান্ডে পড়েছিল ছেদ চিহ্ন।

আর ২০২২ সালে এসে ইতিমধ্যে🔯ই দুইবার ছেদ চিহ্ন পড়েছে। অলৌকিক কিছু না ঘটলে চলতি বছর আরো দুই ম্যাচ পঞ্চ পাণ্ডবের কারও উপস্থিতি ছাড়া খেলবে টাইগাররা। যার প্রথমটা রোববার (২৬ সেপ্টেম্বর) রাতে আরব আমিরাতের বিপক্ষে তাদের মাটিতে।

Link copied!