• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


মুশফিক-লিটনের ইতিহাসে ঘুরে দাঁড়াল টাইগাররা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৩, ২০২২, ০৬:১৭ পিএম
মুশফিক-লিটনের ইতিহাসে ঘুরে দাঁড়াল টাইগাররা
ছবি- সংগৃহীত

ঢাকা টেস্টে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কার দুই পেসার কাসুন রাজিথা ও আসিথা ফার্নান্দো আগুন ঝরানো বোলিংয়ে মাত্র ২৪ রানে টপ অর্ডারের ৫ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে🔯 পড়েছিল বাংলাদেশ। ফলে অল্প রানের মধ্যেই গুটিয়ে যাবার শঙ্কায় পড়েছিল মুমিনুল হকরা।

এরপর অভিজ্ঞ মুশফিকুর রহিম ও লিটন দাস দুজনে মিলে যা করলেন তা বাংলাদেশ ক্রিকেটে 𒀰এক ইতিহাস হয়ে থাকবে। ষষ্ঠ উইকেটে তাদের ২৫৩ রানের অবিচ্ছিন্ন জুটিতে আর কোনো উইকেট না হারিয়ে ৮৫ ওভারে ২৭৭ রানে প্রথম দিন শেষ করেছে স্বাগতিকরা।

মাত্র ৬.৫ ওভারে মাত্র ২৪ রানে ৫ উইকেট হারিয়ে ফেলার পরও সব আশঙ্কা, দুর্ভাবনꩵা তুড়ি মেরে উড়িয়ে দিয়েছেন লিটন দাস ও মুশফিকুর রহিম। দুজনই হাঁকিয়েছেন সেঞ্চুরি, ষষ্ঠ উইকেট জুটিতে গড়েছেন ইতিহাস, দলকে নিয়ে গেছেন নিরাপদ অবস্থানে।

ক🍃্যারিয়ারের নবম সেঞ্চুরি হাঁকানো মুশফিক ১🐲১৫ ও লিটন নিজের ক্যারিয়ারের ১৩৫ রানে দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন।

সোমবার (২৩ মে) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক ম♍ুমিনুল হক। কিন্তু ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় বলেই মাহমুদুল হাসান জয়ের উইকেট হারায় টাইগাররা। শ্রীলঙ্কান পেসার কাসুন রাজিথার বলে বোল্ড হয়ে ব্যক্তিগত শূন্য ꦡরানে সাজঘরে ফেরেন ডানহাতি এই ওপেনার।

এরপর অভিজ্ঞ তামিম ইকবালও বেশিক্ষণ টিকতে পারেননি। আরেক লঙ্কান পেসার আসিথা ফার্নান্ডোর বলে জয়াবিক্রমের দুর্দান্ত ক্যাচ হন এই ওপেনার। তি൲নিও শূন্য রানে বিদায় নেন।

এরপর অধিনায়ক মুমিনুল হক ও নাজমুল হোসেন জুটি গড়ার চেষ্টা করে ব্যর্থ হন। দলীয় ১৬ রানে আসিথা ফার্নান্ডোর বলে উইকেটরক্ষককে ক্যাচ দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক। ফলে আরও একবার আউট হয়েছেন দশের নিচে। ৯ রান করে টানা ছয় ইনিংসে দশের নিচে সাজঘরে ফিরলেন তিনি।

আত্মবিশ্বাসী দেখাচ্ছিল নাজমুল হোসেন শান্তকে। কিন্তু মুমিনুল ফেরার পরের ওভারেই রাজিথা বোল্ড করেন বাঁহাতি এই ব্যাটারকে (৮)। পরের বলেই এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন সাকিব আল হাসান। রিভিউ নিয়েও নিজেকে রক্ষা করতে পারেননি বিশ্বসেরা এ🃏ই অলরাউন্ডার। ফলে টেস্ট ক্যারিয়ারে সাকিব দ্বিতীয়বারের মতো গোল্ডেন ডাক মারেন।

এরপর ষষ্ঠ উইকেটে মুশফিকুর রহিম ও লিটন দাসের জুটিতে আর উইকেট না হারিয়ে দিন শেষ করেছে বাংলাদেশ। তাদের ২৫৩ রানের অপরাজিত জুটিতে বিপর্যয় কাটিয়ে বড় সংগ্রহের পথে আশা দেখা♏চ্ছে বাংলাদেশের প্রথম ইনিংসে। ঢাকা টেস্টে মুশফিক-লিটন ছাড়িয়ে গেছেন কলম্বোতে লঙ্কানদের বিপক্ষেই মোহাম্মদ আশরাফুল ও মুশফিকের ১৯১ রানের জুটিকে।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ প্রথম ইনিংস: ২৭৭/৫, ৮৫ ওভার (মাহমুদুল হাসান জয় ০, তামিম ইকবাল ০, নাজমুল হোসেন শান্ত ৮, মুম൩িনুল হক ৯, মুশফিকুর রহিম ১১৫*, সাকিব আল হাসান ০, লিটন দাস ১৩৫*)

শ্রীলঙ্কা:  (𒁏কাসুন রাজিথা ৩/৪৩, আশিথা ফার্নান্দো ২/৮▨০)।

Link copied!