• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পুরুষদের সমান বেতন পাবেন নিউজিল্যান্ডের নারী ক্রিকেটাররা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৫, ২০২২, ০৪:০১ পিএম
পুরুষদের সমান বেতন পাবেন নিউজিল্যান্ডের নারী ক্রিকেটাররা
ছবি সংগৃহীত

নিউজিল্যান্ডে নারী ক্রিকে𒀰টের উন্নয়নে বড়সড় পদক্ষেপ নিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। যেখানে আগামী পাঁচ বছরের নতুন চুক্তিতে পুরুষ ক্রিকেটারদের সাথে নারীদের ম্যাচ ফি‍‍`র ক্ষেত্রে সমতা বাস্তবায়ন করলো নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেসি)।

মঙ্গলবার (৫ জুলাই) নিউজিল্যান্ড ক্রিꦗকেট বোর্ড, নিউজিল্যান্ড ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন ও ছয়টি মেজর অ্যাসোসিয়েশনের মধ্যে এই চুক্তি হয়েছে। বিশ্ব ক্রিকেটে পুরুষ ও নারীদের পেশাদার ক্রিক🍌েটে সমান ম্যাচ ফি দেওয়ার ঘটনা এটিই প্রথম।

নতুন চুক্তি অনু্যায়ী, আন্তর্জജাতিক ওয়ানডেতে ম্যাচপ্রতি ৪০০০, টি-টোয়েন্টিতে ২৫০০ এবং টেস্টে ১০২৫০ নিউজিল্যান্ড ডলার পাবেন ক্রিকেটাররা। আর ঘরোয়া লিগের ফোর্ড ট্রফিতে ৮০০ এবং সুপার স্ম্যাশে পাবেন ৫৭৫ নিউজিল্যান্ড ডলার করে।

এই চুক্তির ফলে নিউজিল্যান্ড নারী দলের সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেটাররা🅠꧑ বছরে ১ লাখ ৬৩ হাজার ২শ ৪৬ নিউজিল্যান্ড ডলার আয় করবেন। যা আগে ছিল ৮৩ হাজার ৪শ ৩২ নিউজিল্যান্ড। এছাড়া ১৪ র‍্যাংকে থাকা ক্রিকেটাররা বাৎসরিক ম্যাচ ফি হবে ১ লাখ ৪২ হাজার ৩শ ৪৬ ডলার, যা আগে ছিল ৬২৮৩৩ ডলার।

ঘরোয়া ক্রিকেটে সর্বোচ্চ র‍্যাংকে꧑র খেলোয়াড় এখন থেকে বছরে ম্যাচ ফি পাবেন সর্বোচ্চ ১৯ হাজার ১শ ৪৬ নিউজিল্যান্ড ডলার। যা আগে ছ🌄িল ৩৪২৩ ডলার। এছাড়া ষষ্ঠ র‍্যাংকের ক্রিকেটার ১৮৬৪৬ এবং ১২তম র‍্যাংকের ক্রিকেটার পাবেন ১৮১৪৬ ডলার।

পাশাপাশি ঘরোয়া ক্রিকেটের চুক্তিবদ্ধ নারী ক্রিকেটারের সংখ্যা ৫৪ থেকে 🍌বাড়িয়ে ৭২ করা হয়েছে। নতুন করে উত্তর বনাম দক্ষিণ সিরিজ শুরুর পরিকল্পনাও নেওয়া হয়েছে। এই চুক্তি আগামী ১ আগস্ট থেকে কার্যকর হবে।   

Link copied!