• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


অন্য রকম সেঞ্চুরির দ্বারপ্রান্তে তামিম-সাকিব 


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৩, ২০২২, ০৪:২৬ পিএম
অন্য রকম সেঞ্চুরির দ্বারপ্রান্তে তামিম-সাকিব 
ফাইল ছবি

দক্ষিণ আফ্রিকার মাটিতে তাদের 𝔍বিপক্ষে দীর্ঘ ২০ বছরের খরা কাটিয়ে জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ। সেঞ্চুরিয়নে প্রথম ওয়ানডেতে দলগত পারফরম্যান্সে জয়ের পর টাইগাররা জোহানেসবার্গে বাউন্সি উইকেটে ব্যাটিং বিপর্যয়ে পড়ে হেরে গেছে বাজেভাবে। যে কারণে তিন ম্যাচে সিরিজে তৃতীয় ওয়ানডে ম্যাচটি অঘোষিত ফাইনালে পরিণত হয়েছে। 

বুধবার (২৩ মার্চ) সেঞ্চুরিয়নেꦜর সুপার স্পোর্টস পার্ক স্টেডিয়ামে অঘোষিত এই ফাইনাল ম্যাচটি বাংলাদেশ সময় বিকেল ৫টায় শুরু হবে। 

ম্যাচের ফলাফল যা-ই হোক না কেন, অন্য রকম তিনটি সেঞ্চুরির দ্বারপ্রান্তে দাঁড়িয়ে রয়েছেন পঞ্চপাণ্ডবের দুই পাণ্ডব তামিম ইকবাল ও সাকিব আল হাসান। এর মধ্যে তামিমের একাই হতে পারে দুটি সেঞ্চুরি, সᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚাক𓆉িবের অন্যটি।

আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত সমান ৯৯টি করে ক্যাচ ধরেছেন সাকিব ও তামিম। এই ক্যাচ ধরতে সাকিব ৩৭৫ ম্যাচে এবং তামিম ৩৬২ ম্যাচে মাঠে নেমেছেন। স🎃েঞ্চুরিয়নে ꧃আজকের ম্যাচে এ দুজন একটি করে ক্যাচ নিলে সেঞ্চুরির ক্লাবে প্রবেশ করবেন এই দুই তারকা।

বাংলাদেশের পক্ষে নন উইকেটকিপারদের মধ্যে ক্যাচের সেঞ্চুরি 🦄আছে শুধু মাহমুদউল্লাহ রিয়াদের। আন্তর্জাতিক ক্রিকেটে ৩৭০ ম্যাচ🐠 খেলে ১৫২টি ক্যাচ ধরেছেন তিনি। বাংলাদেশের দ্বিতীয় ও তৃতীয় ক্রিকেটার হিসেবে এই ক্যাচের সেঞ্চুরির সামনে সাকিব-তামিম।

আন্তর্জাতিক অঙ্গনে শ্রীলঙ্কার কিংবদন্তি ব্যাটার মাহ🐠েলা জয়াবর্ধনের ৬৫২ ম্যাচে ৪৪০ ক্যাচ ধরে ক্যাচের বিশ্বরেকর্ড গড়েছেন। এছাড়া তিন শর বেশি ক্যাচের রেকর্ড আছে অস্ট্রেলিয়ান রিকি পন্টꦦিং (৩৬৪), নিউজিল্যান্ডের রস টেলর (৩৪৮), দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস (৩৩৮), ভারতের রাহুল দ্রাবিড় (৩৩৫) ও নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিংয়ের (৩৩৫)।

এদিকে তামিমের সামনে থাকছে আরও একটি সেঞ্চুরির সুযোগ। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে ১০০ ছক্কার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে এ বাঁহাতি ওপেনার। এখন পর্যন্ত খেলা ২২৪ ওয়ানডেতে ৯৯টি ছক্কা হাঁকিয়েছেন তিꦍনি। দ্বিতীয় সর্বোচ্চ ৮৫ ছক্কার মালিক মুশফিকুর রহিম✤।

ওয়ানডেতে ছক্কার বিশ্বরেকর্ড পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদির দখলে। তিনি ৩৯৮ ওয়ানডে খেলে সর্বোচ্চ ৩৫১ ছক্কা হাঁকিয়েছেন। এছাড়া তিন শ ছক্কা হাঁকানো অন্য ক্রিকেটার হলেন ক্রিস গেইল। তিনি 🙈২৯৪ ইনিংসে হাঁকান ৩৩১টি ছক্কা।

Link copied!