• ঢাকা
  • বুধবার, ০৪ সেপ্টেম্বর, ২০২৪, ২০ ভাদ্র ১৪৩১, ৩০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘জনগণকে সেবা দেওয়া সরকারি কর্মচারীদের মূল কাজ’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৪, ০৫:৪৫ পিএম
‘জনগণকে সেবা দেওয়া সরকারি কর্মচারীদের মূল কাজ’
বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সনদ বিতরণ ও সমাপন অনুষ্ঠানে ওয়াহিদউদ্দিন মাহমুদ। ছবি : সংগৃহীত

শিক্ষা ও পরিকল্পনা মন্ত্রণালয়ের উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেছেন, “সরকারি কর্মচারীদের মূল কাজ হলো জনগণকে সেবা দেওয়া। উদাহরণস্বরূপ বলা যায়, কৃষি বিভাগ কৃষকদের, মৎস্য বিভাগ মৎস্যজীবীদের যেমন সাহায্য ক♚রবে তেমনি পুলিশ বিভাগ পুলিশি বিষয়ে জনগণকে সহায়তা করবে।”

বুধবার (৪🎶 সেপ্টেম্বর) সাভারে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে (বিপিএটিসি) অনুষ্ঠিতব্য ৭৬তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সনদ বিতরণ ও সমাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিপিএটিসির রেক্টর সাঈদ মাহবুব খান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

ওয়াহ🐈িদউদ্দিন মাহমুদ বলেন, “স🐈ব ক্ষেত্রে কর্মচারীদের জবাবদিহিতা থাকতে হবে। একইসঙ্গে তাদের দায়িত্বশীলতারও পরিচয় দিতে হবে।”

সরকারি চাকরিজীবীদের দেশপ্রেমের চেতনায় উজ্জীবিত হয়ে নিজেকে গড়ে তুলতে ও দেশের মানুষের কল্যাণে কাজ করার তাগিদ দেন শিক্ষা উপদেষ্টা। তিনি বলেন, “জনগণকে সেবাদানে পারদর্শিতা ও আন্তরিকতা হবে একজন সরকারি কর্মচারীর দক্ষতা ও যোগ্যতার মাপকাঠি। ধর্ম, লিঙ্গ, ধনী-দরিদ্র ভেদাভেদ না করে সব নাগরিককে সমভাবে সেবা প্র𓆏দানের মানসিকতা লালন করতে হবে আপনাদের। এ কথা ভুলে গেলে চলবে না যে, জনগণকে তাদের প্রাপ্য সেবা প্রদান কোনো করুণা নয়।”

ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, “ছাত্র-জনতার এক অবিস্মরণীয় অভ্যুত্থান পরবর্তীতে আমরা এক নতুন যাত্রা শুরু করেছি। সে যাত্রা ন্যায্যতা, ন্যায়ের ও সমতাপূর্ণ মানবিক বাংলাদেশ গড়ার। নিকট অতীতের সুশাসনের ไঅভাবজনিত কারণে এ চলার পথ কণ্টকাকীর্ণ।”

ওয়াহিদউদ্দিন ম✤াহমুদ আরও বলেন, “অর্থনীতির একজন ছাত্র হিসেবে আমি মনে করি, সুচিন্তিত ও সুপরিকল্পিত পদক্ষেপ ও কর্মসূচি ছাড়া গন্তব্যে পৌঁছানোর জন্য আমাদের সামনে ভিন্ন কোনো পথ নেই। এই বিশাল কর্মযজ্ঞের সফল বাস্তবায়নে প্রয়োজন প্রশিক্ষিত সরকারি কর্মচারী। ছাত্র-জনতার অপরিমেয় আত্মত্যাগের মধ্য দ🉐িয়ে যে জনপ্রত্যাশা, তা অবশ্যই আপনাদের পূরণ করতে হবে।”

এ সময় ৭৬তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সে সামগ্রিক মূল্যায়নে প্রথম থেকে ২০তম স্থ🦂ান অর্জনকারী প্রশিক্ষণার্থীদের নিকট ক্রেস্ট ও সনদ তুলে দেন শিক্ষা উপদেষ্টা।

বিসিএস ৩৫-৪০তম ব্যাচের বিভিন্ন ক্যাডারের ৩৫৪ জন কর্মকর্তা গত ৯ মার্চ হতে ৪ সেপ্টেম্বর পর্যন👍্ত ছয় মাসব্যাপী এ প্রশিক্ষণ এ অংশগ্রহণ করেন।

Link copied!