• ঢাকা
  • বুধবার, ০৪ সেপ্টেম্বর, ২০২৪, ২০ ভাদ্র ১৪৩১, ২৯ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


আশুলিয়ায় বিক্ষোভের কারণে অর্ধশতাধিক পোশাক কারখানা বন্ধ


সাভার প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৪, ০৪:৫৫ পিএম
আশুলিয়ায় বিক্ষোভের কারণে অর্ধশতাধিক পোশাক কারখানা বন্ধ

সাভারের আশুলিয়ায় পোশাক শ্রমিকদের বিভিন্ন দাবিতে টা♍না কয়েক দিনের আন্দোলনের মুখে আজও বন্ধ রয়েছে ৬০টির মতো পোশাক কা▨রখানা। তবে কোথাও কোনো বড় রকম বিশৃঙ্খলার সংবাদ পাওয়া যায়নি।

বুধবার (৪ সেপ্টেম্বর) সকাল থেকেই সাভারের আশুলিয়ার জিরাবো, ঘোষবাগ, সরকার মার্কেট, ꦑনরসিংহপুর, নিশ্চিন্তপুর ও পল্লিবিদ্যুৎ এলাকায় শ্রমিক বিক্ꩲষোভের কারণে সাধারণ ছুটি দেওয়া হয় পোশাক কারখানাগুলোতে।

শ্রমিকরা জানান, টানা কয়েক দিন বিভিন্ন পোশাক কারখানায় নানা দাবিতে শ্রমিকরা বিক্ষোভ করছেন। এতে টানা কয়েক দিনের বিক্ষোভের মুখে মালিক পক্ষ কিছু কিছু দাবি মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) মেনে নিয়েছিল। কিন্তু এখন আবার মালিক পক্ষ বলছে, তাদের পক্ষে ওই সকল দাবি মেনে নেওয়া সম্ভব নয়। এতে শ্রমিকরা উত্তেজিত হয়ে বিভিন্ন কারখানার সামনের সড়কে বিক্ষোভ শুরু ক💧রেন।

জানা যায়, সকালে হা-মীম গার্মেন্টসের কয়েক হাজার পোশাক শ্রমিক কাজে যোগ দেন। পরে তাদের কারখানা হঠাৎ সাধারণ ছুটি ঘোষণা করা হয়। পরে হা-মীমের শ্রমিকরা শারমিন গামের্ন্টসের সামনে গেলে তাদের কারখানার শ্রমিকরাও বের হয়ে আসেন। এরপর জিবারো, ঘোষবাগ, নরসিংহপুর, নিশ্চিন্তপুর এলাকার যতগুলো পোশাক কারখানা ছিল সেগু⛎লো আজকের জন্য সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম সংবাদ প্রকাশকে বলেন, “সকালে শ্রমিকরা কাজে যোগ দেয়। পরে একটি বড় গামের্ন্টস ছুটি দিলে কয়েক হাဣজার পোশাক শ্রমিক রাস্তায় নেমে আসেন। তখন অন্তত আরও ৬০টি পোশাক কারখানা সাধারণ ছুটি ঘোষণা করা হয়। তবে কোথাও কোনো বড় ধরণের বিশৃঙ্খলার খবর পাওয়া যায়নি।”

পুলিশ সুপার আরও বলেন, “পুলিশ ও সেনাবাহিনীর সামনেই শ্রমিকদের কিছু দাবি মেনে নিয়েছিꦅল কারখানা কর্তৃপক্ষ। তবে এখন কারখানার মালিকরা বলছেন, শ্রমিকদের দাবি মেনে নিতে পারবেন না। এতেই শ্রমিকরা উত্তেজিত হয়ে ওঠেন।” তবে পরে তাদের বুঝিয়ে সড়ꦡক থেকে সড়ানো হয়েছে বলে জানান শিল্প পুলিশের এই কর্মকর্তা।

Link copied!