• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


হলুদ রঙে ফাল্গুন বরণ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২২, ০২:০৯ পিএম
হলুদ রঙে ফাল্গুন বরণ

প্রকৃতিতে লেগেছে ফাগুনের ছোঁয়া। আগমন ঘটেছে ঋতুরাজ বসন্তের। বসন্তের আগমনে প্রকৃতি সেজেছে নানা রূপে। ফুলে-ফুলে, পাতায়-পাতায় যেন প্রাণের সঞ্চার জেগেছে। ফুলের মৌ মৌ সুগন্ধে সুরভিত হয়ে উঠেছে চারপাশ। প্রাণের এই উচ্ছ্বাসে সামিল হতে প্রকৃতির রঙে রাঙিয়ে উঠেছে তরুণ-তরুণীরাও। প্রকৃতির সঙ্গে তাল মিলিয়ে চলছে তরুণ-তরুণীরা। সেজেছে রঙিন ফুল আর পোশাকে। লাল-হলুদ শাড়ি-পাঞ্জাবি 🌼পরে প্রিয়জনের সঙ্গে ঘুরে বেড়ানো, বসন্তের বাতাসে ভালোবাসার রং ছড়িয়ে দিতে হাতে হাত মিলিয়ে স্বাগত জানাচ্ছে ঋতুরাজ বসন্তকে।

বসন্ত ঋতুতে বাসন্তী আর হলুদের ছোঁয়া বেশি ছড়িয়ে পড়ে&nb💃sp;প্রকৃতিতে।🌠 রাজধানীর টিএসসি মোড় থেকে শুরু করে সবখানেই এখন চোখে পড়ে হলুদ উজ্জ্বল রং। তরুণীদের খোঁপায় থাকে বসন্তের লাল-হলুদ বাহারি ফুল, তরুণদের পরনে হলুদ পাঞ্জাবি। উৎসবপ্রেমী মানুষের ঘরেও শোভা পেয়েছে হলুদ রং। শহরের বাংলা একাডেমির আয়োজনে সোহরাওয়ার্দী উদ্যানে আসন্ন বইমেলা বসন্তের আনন্দকে আরও বাড়িয়ে তুলেছে। 

প্রকৃতিতে বসন্তের সাজ

ফাগুনের ডানায় ভর করে প্রকৃতিতে বসন্তের বাতাস বইছে। ফাল্গুন-চৈত্র মাসজুড়ে বসন্তের ব্যাপ্তি প্রকৃতিতে সৌন্দর্য্যের আগুন ছড়ায়। কৃষ্ণচূড়া, পলাশ, শিমুল আর আমের মুকুলের🐷 ঘ্রাণে ছেয়ে যায় চারপাশ। প্রকৃতি যেন হলুদ রঙে সেজে ওঠে বসন্তের সাজে।

বসন্তের শাড়িতে হলুদের ছোঁয়া

বাঙালি নারীর প্রধান পোশাক শাড়ি। এবার বসন্তের সাজেও তাই রকমারি হলুদജ রঙা শাড়িতে অনন্যা হবে নারীরা। মূলত বাসন্তী-হলুদ রঙকেই  প্রাধান্য দেওয়া হয় এই উৎসবে। এ বছর বাসন্তী ও হলুদ রঙের সঙ্গে কমলা, লাল এবং নতুন পাতার সবুজ রঙকেও বসন্তের রং ধরা হচ্ছে। মেটেরিয়াল হিসেবে সুতি এবং হাফ সিল্ককেই বেস্ট অপশন হিসেবে বেছে নেওয়া হয়েছে।

পোশাকে বাসন্তী সাজ

‘বাসন্তী ও হলুদ রঙের মিশেল সব পোশাকে আনা হয়েছে। শীতের পরপরই বসন্তের আগমন। তাই বসন্তের রঙকেই নকꦬশায় ফুটিয়ে তোলা হয়েছে। প্রিয়জনের গায়ে শোভা পাবে বাসন্তী রঙের নানান পোশাক।  হলুদ রঙের পোশাকে ꦐসেজে উঠেছে সবাই। রঙিন হয়ে উঠেছে প্রকৃতি ও পরিবেশ।

ফুলের দোকানে হলুদের ছোঁয়া

রাজধানীস দেশের বিভিন্ন ফুলে💮র দোকানগুলোতে বসেছে হলুদ রঙের ফুলের পসরা। দোকানিরাও ব্যস্ত এখন ফুল কেনাবেচায়। প্রিয় মানুষটিকে ফুল উপহার দিতে এবং ঘর সাজাতে ক্রেতারা ভিড় জমিয়েছে ফুলের দোকানে। সেই সঙ্গে রয়েছে ভালোবাসা দিবসও। লাল-হলুদ দুই রং মিলে একাকার হয়ে উঠেছে। সঙ্গে হরেক রঙের ছোঁয়াও চোখে পড়ে। লাল-হলুদ-বেগুনি গোলাপ, ডালিয়া, ডায়ানথাস, চন্দ্রমল্লিকা𝄹, গ্লাডিওলাস, রজনীগন্ধা, জারবেরা, গাঁদাসহ নানা ফুল শোভা পাবে মানুষের হাতে, কিশোরী-তরুণীদের খোঁপায় কিংবা মাথার টায়রায়।

চায়ের কাপে রঙের আড্ডা

আড্ডা, রাজনীতি, প্রেম প্রতিনিয়ত উত্তাপ ছড়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে। জীবনের কতশত গল্পের সূচনা হয় এখান থেকেই। প্রতিনিয়ত আড্ডায় মেতে ওঠে কতো তরুণ প্রাণ। আড্ডা আরও জমিয়ে তোলে এক কাপ চা। চা ছাড়া টিএসসির আড্ডা য꧅েন জমে না। এবার বসন্তের আগে আগে সেই টিএসসিতেও এসেছে নতুন সাজ। চায়ের কাপের আড্ডা এখন জমবে রঙিন বাহারি রিকশা চিত্রে। নানা রঙে সেজেছে টিএসসির চায়ের দোকানগুলো। রিকশা পেইন্টিংয়ের মাধ্যমে বেঞ্চ, দেয়াল, টেবিল এমনকি চায়ের কেটলিও রাঙিয়ে তুলেছেন শিল্পীরা। তারা এর নাম দিয়েছেন ‘চায়ের কাপে রিকশাচিত্র’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন কৃতি শিক্ষার্থী টিএসসির এ নতুন রূপ দিয়েছেন। এবার বসন্তে তাই টিএসসির চিত্র হবে আরও নান্দনিক।

গয়নায় বসন্ত

নারীর সাজ অসম্পূর্ণ থাকে গয়না ছাড়া। এই বসন্তে নারীরা 🅺সেজে উঠবে নানা গয়নায়। থাকবে হলুদ ফুলেᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚর গয়না থেকে শুরু করে নানা আয়োজন। হালকা ডিজাইনের দেশিয় গহনাগুলো খুব নজরে পড়েছে এবার। গয়নার উপকরণে প্রাধান্য পাচ্ছে মাটি, কাঠ কিংবা মেটাল। কাঠের গয়নায় বসন্তের নানা থিম নিয়ে কাজ করছে মার্কেটসহ অনলাইন পেজগুলো। বসন্ত’ লেখা নানা রকম গয়নাও পাওয়া যাচ্ছে। থাকছে কৃষ্ণচূড়া,  শিমূল, পলাশ ফুলের নকশা। 

ফুলে ফুলে বসন্ত

বসন্তের সাজে ফুলের꧑ ছোয়া থাকবেই। হালকা সাজের সঙ্গে মানানসই ফুলের গয়না পরবে নারীরা। ফুলের কানের দুল, গলায় মালা, মাথায় প্রিন্সেস ব্যান্ড বা চুলের সাজে বিভিন্ন রঙের ফুলের ব্যবহার তো রয়েছেই। হলুদ রঙের ফুলের মালা হাতে পেঁচিয়েও নেওয়া যেন শখের অংশ।

 

Link copied!