• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


প্রতিদিন ৩০ মিনিট ঘুমিয়ে সফল এই ব্যক্তি!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০৮:০৫ পিএম
প্রতিদিন ৩০ মিনিট ঘুমিয়ে সফল এই ব্যক্তি!
ছবি: দাইসুকি হরির ফেসবুক থেকে সংগৃহিত

সুস্থ শর🎐ীরের অন্যতম শর্ত হচ্ছে পর্যাপ্ত ঘুম। ঘুম কম হলে কাজের শক্তিও কমে যাবে। মানসিক ও শারীরিকভাবে নেতিবাচক প্রভাব পড়ে। কিন্তু কম ঘু🌳মিয়েই সফলতা পাওয়া যায়-এমন কথা শুনলে নিশ্চয়ই অবাক হবেন। এমনই দাবি করছেন জাপানের উদ্যোক্তা দাইসুকি হরি।

৪০ বছর বꦡয়সী জাপানি উদ্যোক্তা দাইসুকি হরি দাবি করছেন, বিগত ১২ বছর ধরে প্রতিদিন মাত্র ৩০ মিনিট ঘুমাচ্ছেন এবং এটিই তার সফলতার অন্যতম কারণ। কম ঘুমিয়ে শরীর ও মনকে বেশি কাজ করার জন্য প্রশিক্ষিত করেছেন তি🌟নি। আর ১২ বছর ধরে তিনি এই চর্চা করছেন।

দাইসুক🌺ি হরি জানান, এই অভ্যাস শুরু করার প্রথম দিকে ৩০ থেকে ৪৫ মিনিট করে ঘুম কমিয়ে আনেন। এরপর তিনি মাত্র ৩০ মিনিট ঘুমিয়েই পর্যাপ্ত ঘুমের স্বাদ পান। তার দাবি, যারা সফলতার জন্য় কার্যক্ষমতাকে বাড়াতে চান, তারা ঘুমিয়ে সময় নষ্ট করবেন না। বরং কম সময় ভালো ঘুমের অভ্যাস করুন।

১২ বছর ধরে দাইসুকি এই চর্চা করছেন। এই অভ্যাসের কারণে কর্মক্ষমতায় পরিবর্তন এসেছে কি না তা যাচাই করতে মিউজিক, পেইন্টিং ও মেকানিক্যাল ডিজাইনের মনোযোগ দেন। সব কাজেই তিনি ক্ষমতা বাড়াতে সক্ষম হয়েছেন। যা কম ঘুমের অভ্যাসের কারণেই সম্ভব হয়েছে বলে দাবি করেন এই উদ্♈যোক্তা।

দাইসুকি হরি জানান, এই চর্চা শুরুর দিকে খানিকটা ক্লা✤ন্ত লাগবে। তন্দ্রাভাব থাকবে। যা কাটিয়ে উঠতে কফি খাওয়া যেতে পারে এবং নিয়মিত খেলাধুলা করা যেতে পারে।

হরির কম ঘুমের এই কৌশলের খবর ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়। যা শুনে সর্বস্তরে কৌতূহল তৈরি হয়। এরপরই প্রায় ২ হাজারেরও বেশি শিক্ষার্থী দাইসু🏅কির কাছে ‘আলট্রা শর্ট স্লিপার’-এর প্রশিক্ষণ নেওয়ার আগ্রহ প্রকাশ করেন বলে জানাﷺ যায়।

যদিও দাইসুকি হরির কম ঘুমের এই কৌশল কতটা বিজ্ঞানসম্মত উপায়, তা নিয়ে এখনও কোনো ব্যাখ্যা পাওয়া যায়নি। তাছাড়া এই কৌশল সব বয়সী মানুষের জন্য উপযুক্ত কিনা ဣতা নিয়েও বিতর্ক রয়েছে। তাই ৩০ মিনিটের এই ঘুমের কৌশল সুস൩্থ শরীর ও মস্তিষ্কের জন্য উপযুক্ত উপায় কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করছেন নেটিজেনরা।

 

সূত্র: ইন্ডিয়া টুডে

Link copied!