• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বিশ্বের সবচেয়ে বড় ফুল, যার ওজন ১০ কেজি!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ০৪:০৭ পিএম
বিশ্বের সবচেয়ে বড় ফুল, যার ওজন ১০ কেজি!
ছবি: সংগৃহীত

ফুল প্রাকৃতির সৌন্দর্য্যের অন্যতম অংশ। যা তুলনামূলক হালকা হয়। বিশ্বে অনেক ধরণেরই ফুল রয়েছে। যার আকৃতি, ধরণ ও রঙের মধ্যেও পার্থক্য রয়েছে। তবে ওজনের দিক থেকে প্রায় অধিকাংশ ফুলই হালকা হয়। তবে জানলে অবাক হবেন, বিশ্বে এমনও ফুল রয়েছে যার ওজন ১০ কেজি। এই ফুলটি বিশ্বের সবচেয়ে বড় ফুল হিস꧒েবেও পরিচিত। জানেন, এই ফুলের নাম কী?

পৃথিবীর সবচেয়ে বড় ফুলের নাম র‍্যাফলেসিয়া। এটি ইন্দোনেশিয়ার জাতীয় ফুল। এর সম্পূর্ণ নাম হ🃏লো র‍্যাফলেসিয়া আর্নলডি। এটি একটি মাংসাশী উ🧸দ্ভিদ বলে পরিচিত। যা প্রায় সাড়ে ৩ ফুট চওড়া হয়। আর ওজন হয় ১০ কেজিরও বেশি।

জানা যায়, বিশ্বের বৃহত্তম ফুল হলে🃏ও এটি পরজীবী উদ্ভিদের ফুল। দেখতে অসম্ভব সুন্দর হয়। রাফলেসিয়া করপস ফ্লাওয়ার বা মৃতদেহ ফুল নামেও পরিচিত। কারণ এই ফুল ফুটলে পচা মাংসের মতো দুর্গন্ধ ছড়ায়।

এই মাংস♑াশী ফুল থেকে এক ধরনের গন্ধ নির্গত হয়। যা পোকামাকড় ও মাছিদের আকৃষ্ট কর🐠ে। ফুলের মধ্যে বড় আকারের গর্ত রয়েছে। সেই গর্তে পোকামাকড় বসলে ফুলের গাঁয়ে থাকা আঁঠা তাদের শরীরে লেগে যায়। আর এভাবেই ফুলটি পোকামাকড়ের শরীর থেকে নির্যাস শুষে নেয়।

বিশ্বে এখন পর্যন্ত সন্ধান পাওয়া ৪২টি প্রজাতির রাফলেসিয়ার মধ্যে বে✃শিরভাগই বিলুপ্তির সম্মুখীন বলে জানান বিজ্ঞানীরা। দক্ষিণ-পূর্ব এশিয়ার কিছু অংশে এই ফুল লক্ষ্য করা যায়। ইন্দোনেশিয়া, ব্রুনাই, মালয়েশিয়া, ফিলিপাইন এবং থাইল্যান্ডে পাওয়া যায়। বিজ্ঞানীরা জানান, বিশ্ব উষ্ণায়ন, জলবায়ু পরিবর্তনের কারণে অস্তিত্ব সংকটে রয়েছে বিশ্বের সবচেয়ে বড় ফুল রাফলেসিয়া।

Link copied!