• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শীতের সকালে বের হচ্ছেন? সুস্থ থাকতে নিয়ম মানুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২১, ০৮:৫১ এএম
শীতের সকালে বের হচ্ছেন? সুস্থ থাকতে নিয়ম মানুন

শীতের সকালে কুয়াশা🌟য় আচ্ছন্ন থাকে পুরো আকাশ। কনকনে ঠান্ডা বাতাসে গা ঝিমঝিম ধরে যায়। কনকনে শীতে বিছানা ছেড়ে উঠাটাই যেন মনে হয়, পৃথিবীর সবচেয়ে কষ্টের কাজ। তবুও কর্ম ব্যস্ততায় ঘর থেকে তো বের হতেই হবে। এরইমধ্যে ঝড়ের প্রভাবে হওয়া নিম্নচাপে ঠান্ডা যেন 👍কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে। কোথাও কোথাও গুঁড়িগুঁড়ি বৃষ্টিও পড়ছে। এই আবহাওয়ায় গায়ে থাকে ম্যাজ ম্যাজ ভাব। শরীরে ধরে আলসেমি। তবে এই অবস্থায় শরীরকে অবহেলা করা যাবে না। বরং মানতে হবে কয়েকটি নিয়ম।

শীতের সকালে ঘর থেকে বের হচ্ছেন কি🐠ংবা শীতের বৃষ্টিতে ঘর থেকে বেরিয়ে কর্মস্থলে ছুটছেন কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে খেয়াল রাখুন। শরীরকে উষ্ণ রেখে শীতে কীভাবে ভালো থাকা যায় তা জানাব এই আয়োজনে_ 

  • সকালে কর্মস্থলে যাওয়ার আগে গোসল করেন প্রতিদিন। কিন্তু শীতের সকালে গোসলে ইচ্ছে না হয় ছেড়ে দিন। যদি গোসল করতেই হয় তবে অবশ্যই গরম পানিতে গোসল করে নিন। তবে ঠান্ডাজনিত সমস্যা থাকলে মাথা না ভেজানোই ভালো।
  • শীতের সকাল আর রাতে ঠান্ডা বাতাস থাকে। দুপুরে রোদ উঠলে ঠান্ডা কিছুটা কমে আসে। কিন্তু বৃষ্টি হলে দুপুরেও গায়ে চাদর জড়িয়ে রাখতে হয়। তাই এই সময় যখনই বাইরে যাবেন অবশ্যই গরম পোশাক সঙ্গে নিন। ঘরে জানালা খোলা থাকলে গরম পোশাক পরে থাকুন। অবশ্যই কান ও মাথা ঢেকে রাখতে হবে।
  • রাস্তায় বের হওয়া পর হঠাৎ বৃষ্টি নামলে কোনও ছাউনির নিচে দাঁড়িয়ে থাকুন। বৃষ্টির পানি মাথায় পরতে দেবেন না। মাথা ঢেকে রাখুন।আবহাওয়া বুঝে প্রয়োজনে ছাতা সঙ্গে রাখুন। কোনোভাবেই মাথা বা গা ভেজাবেন না বৃষ্টির পানিতে। রাস্তার জমা পানিতে পা ভিজে গেলেও  দ্রুত সাধারন পানি দিয়ে পা ধুয়ে শুকনো কাপড়ে মুছে নিন।
  • শীতের সময় পা ঢাকা জুতো পরুন। পায়ে ঠান্ডার অনুভূতি বেশি হয়। চাইলে মোজাও পরতে পারেন। এরমধ্যে বৃষ্টি হলে পানিয়ে পা ভেজা থেকেও রেহাই পাবেন।
  • সকালে ঘর থেকে বের হওয়ার আগে মশলা দিয়ে এক কাপ রং চা বা গ্রিন টি বানিয়ে খেতে পারেন। এতে শরীর উষ্ণ থাকবে।
  • ঘরে থাকুন বা বাইরে পরিস্কার থাকার চেষ্টা করুন। কারণ এই সময় বিভিন্ন রোগ হয়। শীতকালীন ব্যাকটিরিয়া, ভাইরাসের প্রকোপ বৃদ্ধি পায়। ভাইরাসজনিত রোগগুলো থেকে রেহাই পেতে নিজেকে পরিস্কার রাখতে হবে। ব্যাগে অবশ্যই স্যানিটাইজার রাখুন। কোথাও পৌঁছে হ্যান্ডওয়াশ দিয়ে ভালোভাবে হাত ধুয়ে নিন। এছাড়াও করোনার সংক্রমণ থেকে সুরক্ষা পেতে নিজেকে পরিস্কার রাখুন।
  • শীতের সকালে বা রাতে কুয়াশা বেশি হয়। এই সময় রাস্তায় চলাচলেও সতর্ক থাকুন।
Link copied!