• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শীতে চুলের যত্নে আলুর রস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২১, ০৩:৫৭ পিএম
শীতে চুলের যত্নে আলুর রস

শীতেꦺর সময়ে ত্বকের মতোই রুক্ষ𝔉তা আসে চুলেও। সুন্দর চুলগুলো হঠাৎ অনেকটা মলিন হতে শুরু করে। এ সময় খুশকির প্রকোপ বেড়ে গিয়ে চুল পড়া, চুলের আগা ফাটা, চুলে জট পড়ার সমস্যা দেখা যায়। তাই শীতে চুল ভালো রাখতে নানা ধরনের প্রসাধনী ব্যবহার করেন অনেকে। তাতে সাময়িক মুক্তি মিললেও পরে নানা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে।

চুলের যত্নে প্রসাধনীর বদলে প্রাকৃতিক উপাদানের ওপর নির্ভর করুন। চুলের যত্নে আপনাকে সাহায্য করতে পারে আলু। এটি নানাভাবে চুলের উপকার করে। আলুতে আছে নানা ধরনের ভিটামিন ও মিনারেল। ফলে স্ক্যাল্প ভালো থাকে। চুলের নানা ধরনের সমস্যা দূর হয় দ্রুত। তবে আলুর রജস ব্যবহার করলে✤ই হবে না, এটি ব্যবহারের সঠিক উপায়ও জানা থাকা দরকার।

চলুন তবে জেনে নেয়া যাক চ꧟ুরের যত্নে আলুর রস ব্যবহারের উপায় ও উপকারিতা-

নতুন চুল গজায়

আপনার নতুন চুল গজানোর পরিমাণ বাড়লে চুলের ঘনত্বও বেড়ে যাবে। আর এই কাজে আপনাকে সাহায্য করবে আলুর রস। সেজন্য প্রথমে এককাপ আলুর রস নিয়ে তাতে মেশাতে হবে একটি ডিমের কুসুম ও দুই চা চামচ মধু। এরপর সবগুলো উপাদান মিশিয়ে ভালো করে পেস্ট করে নিন। সেই পেস্ট চুলে ও মাথার তালুতে ভালোভাবে মেখ♎ে অপেক্ষা করতে হবে মিনিট বিশেক। তারপর মাইল্ড কোনো শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এটি ব্যবহার করলে চুল ঘন হবে, সেইসঙ্গে থাকবে কোমল ও সুন্দর।

চুলের আগা ফাটা দূর করে

শীতের সময়ে ঠোঁট কিংবা পায়ের তালু ꦫফাটার পাশাপাশি চুলের আগা ফাটার সমস্যাও দেখা দিতে পারে। অনেক সময় দূষণ, নানা ধরনের কেমিক্যালযুক্ত প্রসাধনীর ব্যবহারের কারণেও চুলের আ🍌গা ফাটতে পারে। তাই এসময় চুলের যত্নে আলুর রস ব্যবহার করুন। পরিমাণমতো আলুর রস নিয়ে তাতে সামান্য লেবুর রস, নারিকেলের দুধ ও মধু মিশিয়ে নিন ভালোভাবে। এরপর স্ক্যাল্পে লাগিয়ে অপেক্ষা করুন আধাঘণ্টার মতো। তারপর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

চুলের আর্দ্রতা ধরে রাখে

শীতের সময় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমে যায়ꦛ। এর প্রভাব পড়ে আমাদের ত্বক ও চুলেও। সেইসঙ্গে স্ক্যাল্পও হয়ে ওঠে শুষ্ক। বেড়ে যায় খুশকির পরিমাণ। তাই চুল ভালো রাখতে স্ক্যাল্পের আর্দ্রতা ধরে রাখা জরুরি। সেজন্য কাজে লাগাতে পারেন আলুর রস। প্রথমে পরিমাণমতো আলুর রস বের করে নিন। এরপর তার সঙ্গে মেশান তিন চা চামচ অ্যালোভেরা জেল। ভালোভাবে মিশিয়ে নিন স্ক্যাল্পে লাগিয়ে নিন। এরপর অপেক্ষা করুন মিনিট বিশেক। এবার হালকা গরম পানিতে ধুয়ে নিন। এটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন। এতে স্ক্যাল্প আর্দ্র থাকবে।

Link copied!