• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শীতে চুল মসৃণ করবে ‘কলা’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২, ০১:১১ পিএম
শীতে চুল মসৃণ করবে ‘কলা’

কলা খুব সহজলভ্য একটি ফল। আমাদের দেশে সারাবছরই ম𝓰োটামুটি কলা পাওয়া যায়। কলা  যেমন স্বাস্থ্যকর একটি ফল তেমনি রূপচর্চাতেও আছে এর ব্যাপক ব্যবহার। কলায় আছে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট, পটাশিয়াম, প্রাকৃতিক তেল ও ভিটামিন থাকে যা স্বাস্থ্যকে সবল রাখতে সাহায🍃্য করে। পাশাপাশি ত্বকে আনে উজ্জ্বলতা। চুলের যত্নেও ব্যবহার করা হয় কলা। চুলকে উজ্জ্বল, মোলায়েম  ও ঝলমলে পাকা কলার জুড়ি মেলা ভার। তাছাড়া এটি চুলের খুশকি দূর করার পাশাপাশি রুক্ষতা ও চুল পড়া কমায়।

মসৃণ ও স্বাস্থ্যোজ্জ্বল চুল সকলেরই পছন্দে🍸র। চারপাশের ধুলো, ঘাম জমে অনেক সময় চুলের স্বাস্থ্য নষ্ট হয়ে যায়। সেক্ষেত্রে চুলের যত্নে দারুণভাবে কাজে লাগতে পারে কলা। হাতের কাছে পাওয়া সহজলভ্য এই উপাদান, যা আপনার চুলের যত্নে অসাধারণ ভাবে কাজ করবে।

জেন🅺ে নিন চুল মসৃণ ও স্বাস্থ্যোজ্জ্বল করতে কলার ব্যবহার সম্পর্কে- 

কলা ও অ্যাভোকাডোর প্যাক

হেয়ার কন্ডিশন হিসেবে কলা ভীষণ উপকারী। সেক্ষেত্ﷺরে প্রথমে পাকা কলা এবং অ্যাভোকাডো একসঙ্গে মিশিয়ে নিন। এবার মিশ্রণটিতে নারকেলের দুধ মেশান। তারপর সম্পূর্ণ চুলে লাগিয়ে রাখুন ২০ মিনিট। ক্ষতিগ্রস্থ নিষ্প্রাণ চুলকে ন🍎রম এবং কন্ডিশন করতে খুব ভালো কাজ করে এই প্রাকৃতিক হেয়ার প্যাকটি।

কলা ও দইয়ের প্যাক

চুল পড়া রোধ করতেও পাকা কলা ভীষণ উপকারী। একটি পাকা কলা চটকে নিয়ে তার সঙ্গে দই মেশান। এই মোলায়েম পেস্টটি মাথার স্ক্যাল্পে ভালোভাবে লাগান♐। তারপর ঘণ্টাখানেক রাখার পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ও পরে শ্যাম্পু করে নিন। এটি চুল পড়া কমাতে এবং চুলের গঠন মজবুত করতে সাহায্য করে।

কলা ও মধুর প্যাক

চুলের ড্রা🌱ইনেস কমায় কলা। তিন চামচ মধুর সঙ্গে পাকা কলা ভালো করে মিশিয়ে নিন। এবার চুল সামান্য ভেজা থাকা অবস্থায় মিশ্রণটি লাগিয়ে নিন পুরো চুলে। আধা ঘণ্টা রাখার পর মাইল্ড কোনো শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এই প্যাকটি চুল ময়শ্চারাইজড করে এবং মসৃণ করে তোলে।

কলা এবং অলিভ অয়েল

চুলে অতিরিক্ত রঙ করা কিংবা স্ট্রেইটনার ব্যবহারের কারণে যাদের চুল ভঙ্গুর হয়ে গেছে অথবা  চুল পড়া বেড়ে গেছে তারা এই প্যাকটি ব্যবহার করলে উপকার পাবেন। এই প্যাক ব্যবহারে চুল মজবুত হবে এবং মোলায়েম  থাকবে।  একটি পাকা কলা এবং দুই টেবিল চামচ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্লেন্ডারে ব্লেন্ড করে মসৃণ পেস্ট তৈরি করুন। এরপর পুরো মাথায় প্যাকটি লাগিয়ে রাখুন এবং শাওয়ার ক্যাপ পরে নিন। ২০ মিনিট পরে ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে শ্যাম্পু ♕; করে ফেলুন। অলিভ অয়েলের বদলে নারিকেল তেলও ব্য♚বহার করা যাবে।

কলা, ডিম ও লেবুর রস

অনেকের চুল সহজে লম্বা হতে চায় না। কলা কেবল চুলকে লম্বাই করবে না, একই সাথে করে তুলবে নরম ও মোলায়েম। সপ্তাহে অন্তত দুদিন কলার হেয়ার প্যাক ব্যবহার করুন। দুটি চটকে নেয়া🧔 কলা, একটি ডিমের কুসুম ও এক চা চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাক ভালো করে মাথার ত্বকে ও চুলে মাখুন। একটি প্লাস্টিক দিয়ে মাথা মুড়ে ফেলুন। তার ও🧜পরে একটি তোয়ালে পেঁচিয়ে দিন। এভাবে রাখুন ১ ঘণ্টা। এরপর ভালো করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কলা, পেপে ও মধুর প্যাক

প্রোটিন সমৃদ্ধ এই মাস্ক উজ্জ্বলতা বাড়ানোর পাশাপাশি চুꦡল শক্তিশালী করে। একটি পাকা কলা পিষে সঙ্গে চার-পাঁচ টুকরা পাকাপেঁপের মিশ্রণ যোগ করুন। তারপর দুই চা-চামচ মধু নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। সম্পূর্ণ চুল ও মাথার ত্বকে মিশ্রণটি লাগান। সব চুল উঁচু করে পেঁচিয়ে নিন এবং একটি টুপির সাহায্যে চুল ঢেকে রাখুন। কিছুক্ষণ অপেক্ষা করে প্রথমে হালকা গরম পানি দিয়ে চুল ধুয়ে নিন। তারপর শ্যাম্পু করে ফেলুন।

Link copied!