• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


রাতের রূপচর্চায় যা যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১, ২০২২, ০৪:১৮ পিএম
রাতের রূপচর্চায় যা যা করবেন

কর্মব্যস্ত জীবনে রূপচর্চার সময় পাওয়া দায়। ছুটির দিনেও থাকে নানা ব্যস্ততা। সারাদিনের কাজ সেরে রাতেই একটু বিশ্রাম মেলে। রাতে ঘুমাতে যাওয়ার আগে একটু রূপচর্চা করে নেওয়াটা𝕴 জরুরি। ত্বক,চুলের যত্ন নিতে কিছুটা সময় বের করুন। রাতে যত্ন নিলে পরদিন সতেজ থাকা যায়। তাছাড়া রূপটান ধরে রাখতে রূপচর্চা তো করতেই হবে। তাই রুটিন করে নিন রাতের কখন, কীভাবে, কোনটির যত্ন নেবেন। 

ত্বকের যত্ন

রাতে মুখ ভালো করে ধুয়ে নিন। ত্বক পরিস্কার থাকলে কোনও সমস্যা হয় না। নয়তো ব্রণ, খসখসে, রুক্ষ হয়ে যেতে পারে ত্বক। মুখ পরিস্কার করে নিলে ত্বক তরতাজা থাকে। তেলভাব দূর হয়। ত্বকের সঙ্গে মানানসই ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। স্পর্শকাতর ত্বকে ভেষজ ফেসওয়াশ ব্যবহার করুন। শুষ্ক ত্বকে ক্লিঞ্জিং লোশন বা ক্রিম ব্যবহার করুন। ফেসপ্যাক বানিয়ে মুখে লাগাতে পারেন। শুষ্ক ত্বকের জন্য ১ টেবিল চামচ উপটান, ১ চা চামচ টকদই, ১ চা চামচ দুধ﷽ের সর বা দুধ মিশিয়ে লাগান। তৈলাক্ত ও মিশ্র ত্বকের জন্য ১ টেবিল চামচ উপটান, ১চা চামচ টকদই ও ১চা চামচ লেবুর রস মিশিয়ে লাগাতে পারেন। হালকা শুকিয়ে গেলে ঘষে ধুয়ে ফেলুন। ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। শুষ্ক ত্বকে বেবি অয়েল মেখে নিতে পারে। তৈলাক্ত ত্বকে ময়েশ্চারাইজার না লাগালেও চলবে। তাছাড়া ভিটামিন-ই যুক্ত ক্রিম ব্যবহার করতে পারেন। 

ব্রণের দাগ দূর করতে

তৈলাক্ত ত্বকে ময়েশ্চারাইজারের বদলে ব্যবহার করুন অ্যাসট্রিনজেন্ট। গোলাপজল ও শশার রস মিশিয়ে মুখে লাগান। আবার শশার রস করে বরফ করে নিয়ে ত্বকে লাগাতে পারেন। এতে তৈলাক্ত ত্বকের ব্রণ কমবে। তাছাড়া রাতে পুদিনা পাতা ও নিমপাতা পেস্ট ব্রণের দাꦆগে লাগিয়ে রাখতে পারেন। সকালে ধুয়ে ফেলুন।

চোখের যত্ন

ঘুমানোর আগে শশা কুচি বা আলু কুচি কিংবা ঠাণ্ডা টি-ব্যাগ চো✤খের উপর দিয়ে রাখুন। ১০-১৫ মিনিট রেখে দিন। চোখের ডার্ক সার্ক🐭েল কমবে।

ঠোঁটের যত্ন

নরম গোলাপি ঠোঁটের জন্য রাতে ভ্যাসলিনের সঙ্গে অল্প লবণ মিশিয়ে ম্যাসাজ করুন। মিনিট দশেক ম্যাসাজ করে ধুয়ে নিন। ঠোঁটের মৃত কোষ ঝরে যাবে এবং উজ্ꩲজ্বলতা বাড়বে।

হাত ও পায়ের যত্ন

রাতে ঘুমানোর আগে পা ধুয়ে লোশন লাগিয়ে নিন। এছাড়াও পা সাবান দিয়ে পরিষ্কার করে এরসঙ্গে ২ টেবিল চামচ কুসুম গরম অলিভ অয়েল, ১ চা চামচ লবণ মিশিয়ে পায়ে ম্যাসাজ করুন। মৃতকোষ ঝরে যাবে। পায়ের গোড়ালি নরম হবে এবং রক্ত☂ চলাচল ভালো হবে। এরপর  লোশন লাগিয়ে ঘুমিয়ে পড়ুন।

চুলের যত্ন

বড় চুলের যত্ন প্রয়োজন। রাতের ঘুমের সময় বড় চুলে বেণী করে ঘুম🌞ান। এতে বা♊লিশে চুল ঘষা লেগে নষ্ট হবে না। চাইলে রাতে চুলে তেল দিয়ে রাখতে পারেন। সকালে উঠে গোসল সেরে নেবেন। 

নখের যত্ন

নখ ফেটে বা ভেঙে যাওয়ার সমস্যা রয়েছে? ঘুমের আগে হাত-পায়ের 🐼নখে অলিভ অয়েল ম্যাসাজ করুন। এতে নখ ভালো থাকবে।

Link copied!