• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


মরিচ খেয়ে চারবার বিশ্ব রেকর্ড মাইকের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২২, ০১:২৪ পিএম
মরিচ খেয়ে চারবার বিশ্ব রেকর্ড মাইকের

ঝালজাতীয় খাবার কমবেশি অনেকেই পছন্দ করেন। বাঙালি খাবার মানেই ঝাল মসলার এক সংমিশ্রণ। কিন্তু শুধু বাঙালিই নয়, বিশ্বের সব দেশেই খাবারের স্বাদ বাড়াতে ব্যবহার করা হয় মরিচ। ভূরিভোজের সঙ্গেও থাকে কাঁচা মরিচের খাওয়ার বাহার। তবে শুধু কাঁচা মরিচ খেয়ে বিশ্বরেকর্ড করা, যেন কল্পনার বাꦓইরে। কিন্তু এমনটাই করে দেখালেন 🎃কানাডার বাসিন্দা মাইক জ্যাক।

কানাডার অন্টারিও প্রদেশের লন্ডন শহরের বাসিন্দা মাইক ৯ দশমিক ৭২ সেকেন্ডে তিনটি ঝাল মরিচ খেয়েছেন। ২০২১ সালে সবচেয়ে দ্রুত এবং সবচেয়ে বেশি ঝাল খাওয়ার🎐 রেকর্ডটি করেন। এত অল্প সময়ে তিনটি ক্যারোলিনা রিপার মরিচ খেয়ে গিনেস বুকে চতুর্থবারের মতো নাম লিখিয়েছেন জ্যাক।

চতুর্থবারের মতো জ্যাকের বিশ্ব রেকর্ড গড়ার বিষয়টি নিয়ে গত বুধবার সামাজিক যোগাযোগের মাধ্ꦡযমে একটি ভিডিও প্রকাশ করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস। তবে তার রেকর্ড গড়ার তারিখ ছিল ২১ নভেম্বর𝔍, ২০২০।

জ্যাক ২০১৯ সালের জানুয়ারিতে ঝাল মরিচ খাওয়ার প্রথম রেকর্ডটি ভেঙেছিলেন। তিনি তিনটি ভু𒀰ট জোলোকিয়া মরিচ দ্রুততম সময়ে খেয়েছিলেন। তখন সময় নিয়েছেলেন ৯ দশমিক ৭৫ সেকেন্ড। তার দ্বিতীয় রেকর্ড ছিল এক মিনিটে ৯৭ গ্রাম ভুট জোলোকিয়া মরিচ খাওয়ার। ২০১৯ সালের ২ মার্চ রেকর্ডটি করেন তিনি। ২০২০ সালে ২৯ ফেব্রুয়ারি জ্যাক দুই ൩মিনিটে আরও বেশি ভুট জোলোকিয়া মরিচ খেয়ে তৃতীয় রেকর্ডটি করেন।

গিনেস বুক ২০১৭ সালে বিশ্বের সবচেয়ে ঝাল মরিচ হিসেবে ক্যারোলিনা রিপারকে স্বীকৃতি দেয়। ক্যারোলিনা রিপার মরিচ গড়ে ১ দশমিক ৫🍸 মিলিয়ন স্কোভিল হিট ইউনিট (এসএইচইউ) উৎপন্ন করে। ১৯১২ সালে মরিচের ঝাল পরিমাপের জন্য যুক্তরাষ্ট্রের রসায়নবিদ উইলবার স্কোভিল এসএইচইউ স্ꩵকেল উদ্ভাবন করেন।

গিনেস কর্তৃপক্ষের মতে, ভুট 𓂃জোলোকিয়া মরিচ এসএইচইউয়ের পরিমাণ ৮ লাখের বেশি, যা ভারতীয় সেনারা তাদের শক্তিশালী প্রতিপক্ষকে কাবু করতে হ্যান্ড গ্রেনেডের উপাদান হিসেবে ব্যবহার করেন।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস।

Link copied!