• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ফ্রিজে রাখা পনির নষ্ট হচ্ছে, যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২২, ০২:০০ পিএম
ফ্রিজে রাখা পনির নষ্ট হচ্ছে, যা করবেন

সপ্তাহের বা মাসের বাজার করতে গিয়ে কিছু জিনিস একেবারেই কেনা হয়। বিশেষ করে নাশতা বানানোর উপকরণগুলো কেনা হয়। এর মধ্যে পনির অন্যতম একটি উপকরণ। মাসের বাজারের সঙ্গেই পনির কিনে রাখা হয়, যা ফ্রিজে রেখে খাওয়া হয়। কিন্তু ফ্রিজে রাখলেই যে সেই জিনিস অনেক মাস ভালো থাকবে, তা কিন্তু নয়। প্রতিটা জিনিসই নির্দিষ্ট সময়ের পর নষ্ট হয়ে যায়।  দুধের জিনিসের স্থায়িত্ব তো আরও কম হয়। তাই ছানা হোক বা পনির, যত শিগগিরই ব্যবহার করা যায় ততই ভালো। 
অনেকেই অভিযোগ, বাসায় তৈরি পনির কিংবা বাজারের কেনা পনির ৫-৬ দিন ফ্রিজে থাকলেই তা নষ্ট হয়ে যাচ্ছে। এমনকি পনিরের প্যাকেট খোলা না হলেও তা ভালো থাকছে না। এ অবস্থায় পনির ব্যবহার না করে ফেলেই দিতে হচ্ছে। তাহলে উপায়? 
ফ্রিজে রাখা প𝓰নির নষ্ট হচ্ছে, তাই এখন থেকে কিছু বিষয়ে খেয়াল রাখুন। পনির ফ্রিজে বেশি দিন ভালো রাখতে যা করবেন, তা জানাব আজকের আয়ো🥃জনে।

  • পনিরের প্যাকেটের গায়ে এক্সপায়ারি ডেট দেওয়া থাকে। পনির কেনার আগে সেই ডেট দেখে নেবেন। নির্দিষ্ট দিনের মধ্যেই ব্যবহার করুন।
  • ফ্রিজে রাখা যাবে বলে অনেকগুলো পনির একসঙ্গে কিনবেন না। অনেকেই সুপার মলে বা অনলাইনে অফার পেলে পনির বেশি করে কিনে রাখেন। এটা করবেন না। মনে রাখবেন, নির্দিষ্ট সময় পর সেই পনির আর খাওয়ার উপযোগী থাকে না।
  • পনির কেনা বা বানানোর পর একটি সুতির কাপড় দিয়ে ভালো করে জড়িয়ে এরপর ফ্রিজে রাখুন। কাপড়টি শক্ত করে বাঁধবেন না। বাতাস চলাচল করতে পারে সেভাবেই রাখুন।
  • পনির টিফিন বক্সেও ভরে রাখতে পারেন। এ ক্ষেত্রে টিফিন বক্সের মধ্যে অল্প পানি দিয়ে সেখানে পনির রাখুন। পনির যেন সেই পানিতে ভেসে থাকে সেভাবেই রাখুন। এরপর বক্সটি আটকে দিন। এতে পনির ভালো থাকবে। কিন্তু সাত দিনের মধ্যেই ব্যবহার করুন।
  • রান্নার করা ৩০ মিনিট আগেই পনির ফ্রিজ থেকে বের করে রাখুন। ফ্রিজ থেকে বের করার সঙ্গে সঙ্গে কখনোই পনির ব্যবহার করবেন না।
  • পনিরকে কিউব আকারে কেটে নিন। এরপর গরম পানিতে লবণ দিয়ে ভিজিয়ে রাখুন। ১৫ মিনিট পর্যন্ত রেখে দিন। এরপর টিস্যু পেপারে ভালো করে মুছে এয়ার টাইট বক্সে করে ফ্রিজে রাখুন। অনেক দিন ভালো থাকবে পনির।
  • পনির ব্যবহারের আগে ছত্রাক জন্মেছে কিনা দেখে নিন। ছত্রাক জন্মানো অংশটি কেটে ফেলে দিন। বাকিটা ব্যবহার করা যাবে। গরম পানিতে লবণ দিয়ে ভিজিয়ে রাখুন। ১৫ মিনিট পর্যন্ত রেখে দিন। এরপর টিস্যু পেপারে ভালো করে মুছে এয়ার টাইট বক্সে করে ফ্রিজে রাখুন।
  • বড় প্যাকেট না কিনে, পনিরের ছোট ছোট প্যাকেট কিনুন। দ্রুত ব্যবহার করে নতুন করে আবারও কিনুন। মনে রাখবেন, দুধের তৈরি যেকোনো জিনিস টাটকা খাওয়াই ভালো।
Link copied!