• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


প্রেশার কুকার ঠিকমতো কাজ করছে না, কী করবেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১২, ২০২২, ০৮:৫৫ পিএম
প্রেশার কুকার ঠিকমতো কাজ করছে না, কী করবেন?

কোরবানির মাংস রান্নায় এখন বেশি ব্যবহার হচ্ছে প্রেসার কুকার। দাওয়াতের আয়োজন করতে দ্রুত রান্নার একমাত্র বন্ধু যেন প্রেসার কুকার। কিন্তু রান্না চড়াতে গিয়ে দেখলেন প্রেসার কুকার ঠিকমতো কাজ করছে না। তখনই মাথায় হাত! কী হবে এখন, সময় কম কিন্তু কতো আয়োজন করতে হবে। এই সময় বিচলিত হয়ে উঠাটাই স্বাভাবিক। তꦉবে বিচলিত না হয়ে উপায় বের করুন। কীভাবে প্রেসার কুকারকে আবারও সক্রিয় করা যায় সেই চেষ্টাই করুন।

প্রেসার কুকারের সিটি নিয়েই বেশি ঝামেলা পোহাতে হয়। 🐭সিটি ছাড়া প্রেশার কুকার কোন কাজেরই নয়। কিন্তু মাঝে মাঝেই সিটির আওয়াজ বন্ধ হয়ে গেলে সহজে সমাধান করে নিন। ঘাবড়ে নাജ গিয়ে নেমে নিজেই নেমে পড়ুন সমস্যার সমাধানে। 

প্রেশার কুকারে স▨িটি না বাজলে বড় সাইজের সূচ আর একটি ছোট সাইজের সূচ এবং একটি সুতার বান্ডিল নিয়ে রান্নাঘরে যান। প্রেশার কুকার যেখান থেকে সিটি মারে তা হচ্ছে প্রেসার রেগুলেটার। এই রেগুলেটার তা খুলে নিন। এর নিচে লম্বা সরু অংশ রয়েছে। এটি হচ্ছে স্টিম ভেণ্ট। এই স্টিম ভেণ্টে ময়লা জমে গিয়ে প্রেশার কুকারের সিটি বন্ধ হয়ে যায়। এটি পরিস্কার করে নিলেই হয়ে যাবে সমাধান। তবে এর ছিদ্র থাকে অন্তত ছোট। ছোট্ট ছিদ্রটি পরিষ্কার করতে সূচ সুতা ব্যবহার করুন। প্রেসার রেগুলেটার খুলে নেওয়ার পর ঢাকনার ভিতরে দিকটি উল্টে নিন। সেখানে স্টিম ভেণ্টে সেন্টারে একটা বড় ছিদ্র থাকে। এর পাশে দুই থেকে তিনটি ছোট ছিদ্র থাকে। বড় সূচে সুতো ভরে বড় ছিদ্রতে এপাশ ওপাশ করুন। কয়েকবার করলেই দেখবেন সুতোর গায়ে লেগে ময়লা লেগে বেরিয়ে আসছে। একইভাবে  ছোট সূচে সুতো ভরে নিয়ে ছোট ছিদꦡ্রও পরিস্কার করে নিন। নিমিষেই পরিস্কার হয়ে যাবে। 

ছিদ্রের ময়লা পরিস্༒কার হয়ে গেলে ভালোভবে ধুয়ে নিন। এবার এটি আগের মতো করে প্রেসার কুকারে লাগিয়ে নিন। দেখবেন সিটি আগের মতোই 🌠বাজছে। ব্যস, এবার রান্না শুরু করুন। 

Link copied!