• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পুরোনো শাড়িতে হবে নতুন পোশাক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২২, ০৭:২৭ পিএম
পুরোনো শাড়িতে হবে নতুন পোশাক

শাড়ি বাঙালি নারীর প্রধান পোশাক। আর কিছু না থাকলেও বাঙালি নারীর আলমারি ঘাটলেই দেখা যাবে এক ঝাঁক শাড়ির মেলা। কী নেই সেখানে! জামদানি, সিল্ক, বাহারি কাতানের শাড়ি  বোঝাই থাকে আলমারিতে। উত্সব এলেই তো♋ আবার নতুন শাড়ি কেনা চাই। কিন্তু পুরোনো শাড়ির ভিড়ে নতুন শাড়ি রাখার জায়গা তো নেই। শখের শাড়ি ফেলে দিতেও কতো ভাবনা থাকে। তাহলে উপায়? উপায় হবে পুরোনোর মাঝে নতুন কিছু চিন্তা করে। মানে পুরোনো শাড়ি দিয়ে নতুন ডিজাইনের পোশাক বানিয়ে নিলেই মিটে যাবে সমস্যা।

আলমারিতে রাখা পুরোনো শাড়ি দি𒐪য়ে নতু♐ন ফ্যাশনেবল পোশাক বানিয়ে নিতে পারেন। নিজের সৃজনশীলতা আর একটু বুদ্ধি দিয়েই ফ্যাশনে মেকওভার করা যাবে সহজেই। বাজেটও থাকবে হাতের নাগালে। পুরোনো শাড়িতে নতুন পোশাক বানানোর কিছু আইডিয়া থাকছে আজকের এই আয়োজনে_

আনারকলি জামা

শাড়িতে অনেক কাপড় থাকে। কাপড়ের বহরও থাকে অনেক। তাই শাড়ি দিয়ে সুন্দর আনারকলি স্টাইলের পোশাক বানিয়ে নিতে পারবেন। এর জন্য এক রঙের শাড়ি বেছে নি🅠ন। এত চড়া পাড় থাকলে তো কথাই নেই। পাড়কে সুন্দরভাবে সেট করে আনারকলি বানিয়ে নিন। শাড়ির কাপড় দিয়ে আনারকলিতে পর্যাপ্ত কুচি ও ঘের দিতে পারবেন। লেস কিনে ঘেরের চারপাশে বসিয়ে নিতে পারেন। শাড়ির ব্লাইজের কাপড়টিতে কাজ করা থাকলে তা দিয়ে আনারকলির বডিতে ডিজাইন করে নিতে পারেন। কালার ম্যাচিংটা সুন্দর﷽ হলে কেউ বুঝবেই না এটা পুরোনো শাড়ি দিয়ে তৈরি পোশাক।

কাফতানি পোশাক

বর্তমানে ফ্▨যাশনে বেশ রমরমা রয়েছে কাফতানি পোশাক। ফ্যাশন হাউসে বিভিন্ন ডিজাইনের কাফতানি পোশাক পেয়ে যাবেন। কিন্তু তা না কিনে, নিজের পুরোনো শাড়ি দিয়ে কাফতানি পোশাক তৈরি করে নিতে প꧟ারেন। শিফন বা জর্জেট শাড়ি দিয়ে সুন্দর কাফতান পোশাক তৈরি করা যাবে। এতে খরচও কম হবে। প্রয়োজনে নিজের সঙ্গে মিলিয়ে বাচ্চার জন্যেও একইরকম কাফতান বানিয়ে নিতে পারেন।

ফ্যাশনেবল গাউন

আনারকলির মতো অনেক ঘের দিয়ে আপনি গাউনও বানিয়ে নিতে পারেন। ওয়ান পিস গাউন বানানো যাবে পুরো একটি শাড়ি দিয়ে। এক্ষেত্রে এক রঙের শাড়꧅ি হোক কিংবা প্রিন্টের বা কাজ করা শাড়ি যেকোনো ফ্যাব্রিক দিয়েই ফ্যাশনেবল গাউ🤪ন বানিয়ে নেওয়া যাবে।

ফিউশন স্কার্ট

পুরনো শাড়ি দিয়ে বানানো যাবে ফিউশন স্কার্টও। প্রিন্টের শাড়ি দিয়ে স্কার্ট বানিয়ে নিন। কোনো জোড়া ছাড়াই এক কাটের স্কার্ট বানানো যাবে। জর্জেট শাড়ি হল🍸ে নিচে ম্যাচিং ফলসের কাপড় জুড়ে নিন। আর সিল্ক শাড়ি হলে কোনো ঝামেলাই হবে না। পছন্দ অনুযায়ী যেকোনও টপের সঙ্গেই শাড়ি কাটা ꧋স্কার্ট পরতে পারেন।

কুর্তি স্টাইল

শখের শাড়ির কিছু অংশ নষ্ট হয়ে গেছে? সেই অংশটি কেটে ফেলুন। ভালো অংশটুকু দিয়ে কুর্তি বানিয়ে নিন। যেকোনো স্টাইলেই কুর্তি 💖বানিয়ে নিতে পারবেন। কুর্তির হাতে এবং গলায় নতুনত্ব কোনো ডিজা🦩ইন জুড়ে দিতে পারেন। ভালো দর্জি দিয়ে বানানোর চেষ্টা করবেন।

স্কার্ট পালাজো

পুরোনো এক রঙা সিল্কের শাড়ি ꦗকেটে পালাজো বানিয়ে নিতে পারেন। অনেক সময়ই কোনো বিশেষ অনুষ্ঠানের জন্য সবার সঙ্গে ম্যাচিং শাড়ি কেনা হয়। কিন্তু একদিনই পরার পর তা ꦫপরেই থাকে। এক্ষেত্রে পালাজো বানিয়ে নিতে পারেন। স্কার্ট পালাজো অনেকে ঘের করে বানানো যাবে। একটি শাড়িতে দুইটি পালাজো বানানো যাবে। চাইলে একটি পালাজো এবং এর সঙ্গে ম্যাচিং কুর্তিও বানিয়ে নেওয়া যাবে। একটু বুদ্ধি করেই পুরোনো শাড়িতে নতুনত্ব নিয়ে আসুন।

Link copied!