• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


টিভি স্ক্রিনে পাবেন খাবারের স্বাদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২১, ১২:৩৮ পিএম
টিভি স্ক্রিনে পাবেন খাবারের স্বাদ

বিভিন্ন খাবারের স্বাদ নিতে আর রেস্তোরাঁয় ভিড় জমাতে হবে না। এখন ঘরে বসে টিভি স্ক্রিনেই পাওয়া যাবে পছন্দের খাܫবারের স্বাদ। সম্প্রতি জাপানের একজন অধ্যাপক এমন একটি লেহ্য টেলিভিশন পর্দা আবিষ্কার করেছেন। য♚েখানে মুখ ঠেকালেই পাবেন বিভিন্ন ধরনের খাবারের স্বাদ। এ ছাড়া পাবেন বহু–ইন্দ্রীয় অনুভূতি।

প্রযুক্তি পণ্যটির নাম দেওয়া হয়েছে টেস্ট দ্য টিভি (টিটিটিভি)। এতে ব্যবহার করা হয়েছে ১০টি স্বাদের ক্যানিস্টারের একটি ক্যারোজেল, যেটি বিশেষ ধরনের খাবারের স্বাদ তৈ꧒রি করে তা ছড়িয়ে দিতে পারে। এরপর স্বাদের নমুনাটি একটি ফ্ল্যাট টিভি স্ক্🌠রিনে হাইজেনিক ফ্লিম হিসেবে হাজির হয়। তখন উপস্থিত ব্যক্তি ক্রিনে মুখ লাগিয়ে বিশেষ ওই স্বাদ গ্রহণ করতে পারেন।

প্রযুক্তি পণ্যটির উদ্ভাবক জাপানের মেইজি ইউনিভার্সিটির অধ্যাপক হোমেই মিয়াশিতা বলেছেন, “༺বর্তমান বিশ্ব করোনা মহামারিতে বিপর্যস্ত। এ সময় এ ধরনের প্রযুক্তি পণ্য বহির্বিশ্বের সঙ্গে মানুষের মিথস্ক্রিয়া ও যোগাযোগ বাড়ানোর উপায়কে আরও সুসংহত করবে। মানুষ নিজ ঘরে বসে বিশ্বের অন্য প্রান্তের একটি রেস্তোরাঁর বিশেষ খাবার খাচ্ছেন, এমন অভিজ্ঞতা দেওয়ার জন্যই এই যন্ত্রটি তৈরির প্রধান লক্ষ্য।”

হোমেই মিয়াশিতা বলেছেন, “কয়েক বছর ধরে চেষ্টার𒊎 পর তিনি নিজে টিটিটিভি প্রোটোটাইপ যন্ত্রটি তৈরি করতে সক্ষম হন। এটা বিক্রির জন্য বাজারে তোলা হবে। বাণিজ্যিকভাবে প্রতিটি যন্তജ্র তৈরিতে খরচ হবে প্রায় ৮৭৫ মার্কিন ডলার বা জাপানি মুদ্রা ১ লাখ ইয়েন। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৭৫ হাজার টাকা “

হোমেই মিয়াশিতা তার যন্ত্রটি ব্যবহার করার জন্য বিভিন্ন খাদ্যপণ্য তৈরিকারক প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনাও করেছেন। পিৎজা, চকলেটসহ বিভিন্ন পণ্যের স্বাদ পরীক্ষার যন্ত্র হিসেবে এই প্রযুক্তি যন্ত্রটি ব্যবহার ꦏকরা যেতে পারে।

মেꦿইজি ইউন﷽িভার্সিটির ছাত্র ইউকি হু (২২) টিটিটিভি যন্ত্রের কার্যকারিতা সম্পর্কে জানান, তিনি চকলেটের স্বাদ নিতে চেয়েছিলেন। কিছু সময় চেষ্টার পর তিনি মিল্ক চকলেটের মতো একধরনের স্বাদ পান। এটার স্বাদ মিষ্টি, চকলেট সসের মতো।

সূত্র: রয়টার্স, প্রথমআলো

Link copied!