• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


জবা ফুলের জাদুতে মসৃণ হবে ত্বক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২২, ০১:০৮ পিএম
জবা ফুলের জাদুতে মসৃণ হবে ত্বক

বাঙালি সব বাড়িতেই কম-বেশি জবা ফুলের গাছ রয়েছে। বাড়ির🥃 সৌন্দর্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে শখ করে অনেকে জবা ফুলে বাগানের সাজিয়ে থাকেন। রূপে-রঙে জবা ফুলের কদর সর্বত্র, তাই বর্তমানে কৃত্তিম রঙের জবার চাষও বেড়েছে। তবে শুধু রূপের দিক থেকেই নয় জবার রয়েছে নানা রকম গুণ। আমরা সকলেই জানি, চুলের সুস্বাস্থ্য বজায় রাখতে জবা অনেক গুরুত্ব💛পূর্ণ ভূমিকা রাখে।

তাছাড়া ত্বকের যত্নেও রয়েছে জবা ফুলের দারুণ ব্যবহার। কারণ এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅস্কিডেন্ট, যা বয়সের ছাপ দূর করতে দারুণ কার্যকর। এছাড়াও জবা ফুল ত্বককে ময়েশ্চারাইজ করে, এতে ত্বক হয়ে ওঠে উজ্জ্বল ও লাস্যময়ী। তাই ত্বকের যত্ন নিতে নিয়মিত ব্যবহার করুন জবা ফুলের নির্যাস। চলুন জেনে নেওয়া যাক জবা ফুল ত্বকের কীভাবে🅰 এবং কেন ব্যবহার করবেন, সে সম✱্পর্কে।

যে কারণে ব্যবহার করবেন জবা ফুল-

প্রাকৃতিক বোটক্স জবাফুল

জবাকে প্রাকৃতিক বোটক্স বলꦦা হয়। এর কারণ, এই ফুল ত্বক করে বলিরেখা মুক্ত, টানটান। জবায় থাকা এক বিশেষ এনজাইম আমাদের ত্বকের ইলাস্টিন ভেঙে দেয়। এতেই ত্বক মসৃণ এ🍷বং টানটান হয়ে ওঠে। 

জবাফুলে আছে এক্সফোলিয়েশনের গুণ  &nbไsp; 

জবা ফুলে উপস্থিত অ্যাসিড ত্বকᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚ এক্সফোলিয়েশন করার পাশাপাশি নরম ও ময়েশ্চারাইজ করে।

জবা ফুল গায়ের রং উজ্জ্বল করে

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে উপদ্রপ শুরু হয় বলিরেখা এবং দাগ-ছোপের। অনেক সময় রোদের কারণেও স্কিনে মেলানিনের পরিমাণ ব꧑ৃদ্ধি পায়। এতে ত্বক উজ্জ্বলতা হারিয়ে হয়ে ওঠে কালচে। এক্ষেত্রে জবা ফুলের পাপড়ি বেটে মাখলে উপকার পাবেন। জবা ফুলে ত্বকে𓄧র মরা কোষ উঠে যায়। এছাড়াও অ্যান্টিঅক্সিডেন্টের প্রভাবে ত্বকের পোর্সগুলো সংকুচিত হয়, এতে ত্বক মসৃণ দেখায়।

জেনে নিন কীভাবে ব্যবহার করবেন জবা ফুল-

জবা ফুলের ক্লিনজার

একটা জবা ফুল𓃲ের পাপড়ি ভালো করে চটকে নিন। এবার মেশান ১ চামচ মধু। এই মিশ্রণটা সারা মুখে মাখুন। ১৫-২০ মিনিট পর ♉জলে ধুয়ে নিন।

অথবা, জবা ফুলের পাপড়ি ভালো করে ধুয়ে, রোদে শুকিয়ে গুঁড়ো করে নিন। ও♎ই গুঁড়োর সঙ্গে মেশান  ১ টেবল চামচ মধু বা টক দই। এই প্যাকটি সারা মুখে মেখে, ১৫ মিনিট পর মুখ ধুয়ে নিন। শেষে টোনার এবং তার ৫ মিনিট পর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

জবা ফুলের ফেস মাস্ক

১ মুঠো জবা ফুলের পাপড়ি রোদে শুকিয়ে গুঁড়ো করে নিন। তার সঙ্গে ১/৪ কাপ ওটস বা ব্রাউন রাইস গুঁড়ো𒐪 করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি একটা এয়ার টাইট কৌটে ভরে রাখুন। ব্যবহারের সময় ওই মিশ্রণ থেকে ২ টেবল চামচ গুঁড়ো নিয়ে, তার সঙ্গে মেশান ১ চা-চামচ অ্যালোভেরা জেল এবং ১ চা-চামচ টক দই। এই প্যাকটি মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট রাখুন। তারপর ঈষদ🐻ুষ্ণ পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিন মুখ।

 

Link copied!